Thursday , September 20 2018
Home / বাংলাদেশ / রংপুর বিভাগ / অতিরিক্ত টাকা দিলেই পাবেন রংপুর থেকে ঢাকা যাবার বাসের টিকিট, রংপুরের সুশীল অভিভাবক সমাজ এখন চুপ কেন ?

অতিরিক্ত টাকা দিলেই পাবেন রংপুর থেকে ঢাকা যাবার বাসের টিকিট, রংপুরের সুশীল অভিভাবক সমাজ এখন চুপ কেন ?

ইসতিয়াক ফারদীন সজীব:
বছরে দুটি মুসলমানদের ঈদ। আর এই ঈদ দুটিকে কেন্দ্র করে রংপুর বিভাগের সাধারণ যাত্রীদের জিম্মি করে প্রকাশ্যে অতিরিক্ত বাস ভাড়া আদায় করে রংপুর টু ঢাকা ও ঢাকা থেকে রংপুর আসার সকল বাস সার্ভিস গুলো।

পবিত্র ঈদ-উল-আজাহা শেষে ঢাকায় নিজ নিজ কর্মস্থলে যাওয়ার জন্য সবাই ব্যস্ত এখন।তাই রংপুর ঢাকা বাসস্ট্যান্ডে ভিড় করছেন হাজার-হাজার সাধারণ যাত্রীরা। আর এই সুযোগে পরিবহন মালিক ও শ্রমিকরা সাধারণ যাত্রীদের কাছ থেকে দ্বিগুণ ভাড়া আদায় করছে। কাউন্টারে বলছে টিকিট নেই বাহিরে অথচ অতিরিক্ত টাকা দিলেই মিলছে টিকিট এমন অভিযোগ শত শত যাত্রীদের।

আজ শনিবার (২৫ আগস্ট) সকালে বাসস্ট্যান্ডে গিয়ে দেখা যায়, বিভিন্ন টিকিট কাউন্টারে যাত্রীদের দীর্ঘ লাইন। যাত্রীদের অভিযোগ, সরকারের পক্ষ থেকে ঘোষণা দেয়া হয়েছে যে, বাসে অতিরিক্ত ভাড়া আদায়কারি ও এর সঙ্গে জড়িতদের আইনের আওতায় আনা হবে। কিন্তু তা বাস্তবে দেখা যাচ্ছে না। অথচ পরিবহন মালিক ও শ্রমিকরা সেই ঘোষণাকে বৃদ্ধাগুলি দেখিয়ে তাদের মতো সাধারণ যাত্রীদের কাছ থেকে দ্বিগুণ ভাড়া আদায় করছে। রহমান নামের এক যাত্রী জানান, সকাল ১১টায় তিনি ঢাকা যাওয়ার জন্য কাউন্টারে এসেছেন। এখানে এসে দেখেন টিকিটের মূল আগের পরিবর্তে ঈদ উপলক্ষে বেশী। এ বিষয়ে কাউন্টারে জিজ্ঞেস করলে তারা তাকে বলেন এই দামে টিকিট নিলে নেন, না হলে না নেন। আলী নামের অপর এক যাত্রী ঢাকায় যাওয়ার জন্য কাউন্টার থেকে ৮০০টাকা দিয়ে টিকিট কিনেছেন।

অথচ ঈদের আগেও টিকিটের মূল্য ছিলো ৫০০ টাকা। তিনি ঢাকায় একটি বেসরকারি সংস্থায় চাকরি করেন। তাই বাধ্য হয়েই তিনি ৮০০ টাকা দিয়ে টিকিট কিনেছেন।একই অবস্থা সব পরিবহনে। তারাও সাধারণ যাত্রীদের জিম্মি করে দ্বিগুন ভাড়া আদায় করছে। এতে করে চরম হয়রানির শিকার হচ্ছেন সাধারণ যাত্রীরা।

এদিকে রংপুরের তরুণ সাংবাদিক ও ঢাকাস্থ রংপুরবাসী গ্রুপের এডমিন শাহরিয়ার মিম তার অফিসিয়াল ফেসবুক টাইমলাইন ও পেজ থেকে লাইভে এসে আক্ষেপ করে বলেন আর কতদিন আমরা জিম্মি থাকবো রংপুরবাসী বাস টিকিট সিন্ডিকেট এর কাছে। এটা মগের মুল্লুক নাকি ।রংপুর শহরের সব অভিভাবক সবাই হাট গুটে বসে আছে কেন, চুপ কেন এসব দেখার কেউ নেই নাকি।

তিনি আরো বলেন এসব সমস্যা নিরসন করা না হলে ঢাকাস্থ রংপুরবাসী গ্রুপের পক্ষ থেকে আলাদা বাস ভাড়া করে পরবর্তী সময়ে এসব মোকাবেলা করা হবে।

ফেসবুক লাইভে শাহরিয়ার মিম

এ বিষয়ে রংপুর জেলা মালিক সমিতির নাম না প্রকাশে ইচ্ছুক একজন কর্মকর্তা জানান, ঈদ উপলক্ষে সারাদেশের ন্যায় রংপুরেও তিন থেকে চারদিন অতিরিক্ত ভাড়া নেওয়া হবে। এর কারণ ঢাকায় যাত্রী নিয়ে যাওয়ার পর সেই গাড়ি রংপুরে খালি আসতে হয়। সেই ক্ষেত্রে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া নিয়ে ঢাকা থেকে ফেরত আসার জন্য গাড়ির তেল খরচটা নেওয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*