Sunday , July 22 2018
Home / বাংলাদেশ / রংপুর বিভাগ / আজ আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত

আজ আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত

সহিদুল হক,গাইবান্ধা প্রতিনিধি :আজ আন্তর্জাতিক সাক্ষরতা দিবস । এ উপলক্ষে গাইবান্ধায় বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে নানা কর্মসূচি পালিত
শহিদুল হক গাইবান্ধা
দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করা হয়েছে ‘সাক্ষরতা অর্জন করি, ডিজিটাল বিশ্ব গড়ি’।
সাক্ষরতা দিবস উপলক্ষে আজ সকাল ১০টায় গাইবান্ধা অডিটোরিয়াম শিল্পকলা একাডেমির নাট্যশালায় সাংস্কৃতিক অনুষ্ঠানসহ উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে জেলা প্রশাসক গৌতম চন্দ্র পাল প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ।
এছাড়াও দিবসটি উপলক্ষে , শোভাযাত্রা, বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানসমূহে সড়ক প্রদক্ষিণ আলোচনাসভা আয়োজন করা হয়েছে।

আলোচনাসভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মাহমুদ মিজানুর রহমান,অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল্লাহ আল ফারুক এল জিইডি কর্মকতা শফিকুল ইসলাম,সহকারী সমন্বয়কারী এস কে এস ফাউন্ডেশন আশরাফুল আলম, প্রমুখ।

আন্তর্জাতিক এ দিবসটি উপলক্ষে সকাল ১০ টায় শহীদ মিনার থেকে শিল্পকলা একাডেমি পর্যন্ত এক বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়েছে। শোভাযাত্রায় শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য ১৯৬৫ সালের নভেম্বরের ১৭ তারিখে ইউনেস্কো ৮ সেপ্টেম্বরকে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস ঘোষণা করে। ব্যক্তি, গোষ্ঠী ও সমাজের মধ্যে শিক্ষার প্রয়োজনীয়তা ও তাৎপর্য তুলে ধরার লক্ষ্যে এ দিবসটি নির্ধারণ করা হয়। ১৯৬৬ সালে বিশ্বে প্রথম আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন করা হয়। প্রতিবছর এ দিবসটি উদযাপনের মধ্যে দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে বিভিন্ন দেশের সাক্ষরতা এবং বয়স্ক শিক্ষার অবস্থা তুলে ধরা হয়।
স্বাধীন বাংলাদেশে ১৯৭২ সালে প্রথম সাক্ষরতা দিবস উদযাপিত হয়। এরই ধারাবাহিকতায় সরকার সাক্ষরতা বিস্তারে ব্যাপক উদ্যোগ গ্রহণের পাশাপাশি যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করে আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*