Thursday , September 20 2018
Home / জীবনযাপন / আজ ৮ ফেব্রুয়ারি মানে ‘প্রপোজ ডে’!

আজ ৮ ফেব্রুয়ারি মানে ‘প্রপোজ ডে’!

নওশীন শাহরিয়ার ও শাহরিয়ার মিম (রংপুর থেকে):গগ

‘সেদিন চৈত্রমাস তোমার চোখে দেখেছিলাম আমার সর্বনাশ’! চৈত্রের ঢের সময় বাকী থাকলেও বসন্ত যে আসন্ন তার জানান দেয় এ ফেব্রুয়ারি। নিন্দুকের কাছে মূল্য থাক আর না থাক প্রেমপিয়াসীদের কাছে ফেব্রুয়ারি ৮ তারিখ পালন হয় ‘প্রোপজ ডে’ হিসেবে। প্রেম থাকবে আর প্রেমের দিন থাকবে না, তাই কি হয় কখনও?
১৪ ফেব্রুয়ারি ভালোবাসার দিন হিসেবে স্মরণীয় হতে পারলে কবে ‘তাকে’ প্রেম প্রস্তাব দেব তার জন্য একটা দিন ধার্য হলে ক্ষতি কি?
‘প্রপোজ ডে’ বা প্রেম নিবেদনের দিন হিসেবে দিনটিকে কেন পালন করা হয়? এ প্রশ্নের উত্তরে বিস্তর খোঁজাখুঁজির পর যেটি উঠে এসেছে- ভ্যালাটাইন ডে-এর গোটা সপ্তাহটিকে পালন করা হয় ভ্যালেন্টাইন উইক বা ভ্যালেন্টাইন সপ্তাহ হিসেবে। এ সপ্তাহের প্রতিটি দিন প্রেমের এক একটি প্রতীককে সামনে রেখে আদতে প্রেমের উদযাপন করা হয়। ভ্যালেন্টাইন উইকের শুরুতে রোজ ডে, এরপর যথাক্রমে প্রপোজ ডে, চকলেট ডে, টেডি ডে, প্রমিজ ডে, হাগ ডে, কিস ডে এবং সবশেষ ভ্যালেন্টাইন ডে (১৪ ফেব্রুয়ারি)।
যদিও ঐতিহাসিক ভাবে এ দিনে প্রেমের প্রস্তাব দেওয়া নিয়ে কোনো প্রথার নির্ভরযোগ্য ঐতিহাসিক ব্যাখ্যা পাওয়া যায় নি, তবে ভ্যালেন্টাইন সপ্তাহে প্রেমের প্রস্তাব দেওয়ার বিষয়টি অবশ্যই একটু বেশি রোমান্টিক।
সেই দিক থেকে ‘প্রপোজ ডে’ যথাযথ ভূমিকা পালন করে। আর প্রেম উদযাপনের জন্য বা প্রেমের প্রস্তাব দেবার জন্য একটি দিন ধার্য করলে ক্ষতি কি? এ দিনে গোলাপ, চকলেট কিংবা একটি গ্রিটিং কার্ডে জানাতেই পারেন আপনার প্রেমের প্রস্তাবটি। এর জন্য বেছে নিতে পারেন ৮ ফেব্রুয়ারির ‘প্রপোজ ডে’।
অনেক সমালোচক বলে থাকেন প্রেমের প্রস্তাব দেবার জন্য আলাদা ঋতু, আলাদা দিন কিংবা বিশেষ আবহ কেন লাগবে? প্রেম চিরন্তন তাই যেকোনো মুহূর্তই প্রেমের জন্য আদর্শ। এই বক্তব্যের যুক্তি গ্রাহ্যতার প্রতি সম্মান জানিয়েই বলা যায়, প্রেম নিবেদনের জন্য একটি বিশেষ দিন প্রেমের মহিমাকে আরও কিছুটা বৃদ্ধি করে। তাই গোটা বিশ্ব জুড়ে পালিত হয় প্রেম নিবেদনের এ দিবস।
এদিনে বিতর্ক ভুলে মনের কথাটি বলেই ফেলুন মনের মানুষটিকে। কে জানে তিনি হয়তো আপনার প্রস্তাবের অপেক্ষাতেই বসে রয়েছেন। আর যখন আপনার হাতের মুঠোয় রয়েছে এমন একটি দিন! তাই বসন্তে যখন গোটা প্রকৃতি ভেসে যাচ্ছে ভালবাসার রঙে তখন আপনিও ভেসে যান প্রকৃতির সঙ্গে। আপনার দিনটি পরিপূর্ণ হোক প্রেমে…।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*