Wednesday , September 19 2018
Home / জীবনযাপন / উচ্চরক্তচাপকে পরাজিত করতে যা করবেন!

উচ্চরক্তচাপকে পরাজিত করতে যা করবেন!

একে বলা হয় নীরব ঘাতক। কোনো ধরনের সিরিয়াস লক্ষণ প্রকাশ না করেই এরা মারাত্মক হয়ে ওঠে। এর নাম উচ্চরক্তচাপ। একে পরাজিত করতে কিছু কার্যকর পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।
১. যারা পরিপূর্ণ ঘুম দেন তারা উচ্চরক্তচাপ থেকে মুক্ত থাকেন। গবেষণায় বলা হয়, যারা রাতে ৫ ঘণ্টা বা তার কম সময় ধরে ঘুমান, তারা উচ্চরক্তচাপের ঝুঁকিতে থাকেন। তাই অন্তত রাতে ৭ ঘণ্টা ঘুমাতে হবে।
২. লবণ কম খেতে হবে। এটি দেহে পানি জমা রাখে। যদি খুব বেশি পরিমাণে খান, তবে দেহে পানি থেকে যাবে এবং তা রক্তচাপ বৃদ্ধি করে।
৩. ব্যায়াম একটি দারুণ ওষুধ। উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে ওষুধবিহীন চিকিৎসা ব্যবস্থা ব্যায়াম। নিয়মিত ব্যায়াম হৃদযন্ত্রকে ভালো রাখে। শক্তিশালী হৃদয় কম শক্তি খরচ করেই অধিক রক্ত পাম্প করতে পারে। গবেষণায় বলা হয়ে, উচ্চরক্তচাপ সামলাতে সপ্তাহে অন্তত ১৫০ মিনিট ব্যায়াম করতে হবে।
৪. প্রতিদিন ১০ মিনিট মেডিটেশন করুন। এটি সব মানসিক চাপ দূর করে দেবে। আর মানসিক চাপ উচ্চরক্তচাপের অন্যতম কারণ। মানসিক চাপ অ্যাড্রিনালিন হরমোনের ক্ষরণ ঘটে যা রক্তচাপ বাড়িয়ে দেয়।
৫. বেশি বেশি ফল ও সবজি খেতে হবে। নিম্নমাত্রার ফ্যাটসমৃদ্ধ দুগ্ধজাত পণ্য উল্লেখযোগ্য হারে রক্তচাপ কমিয়ে আনে। একই কাজ করে ফল ও সবজি।
৬. স্থূলকায় মানুষের উচ্চরক্তচাপ সমস্যা রয়েছে। তাদের দেহের চর্বিসমৃদ্ধ টিস্যুগুলো রক্ত চলাচলে বাধাপ্রদান করে। ভাসকুলার সিস্টেম বিপর্যস্ত হয়ে পড়ে। তাই ওজন নিয়ন্ত্রণে রাখা জরুরি বিষয়।
সূত্র : টাইমস অব ইন্ডিয়া

জীবন যাপন/রঅ152644hypertension

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*