Monday , June 18 2018
Home / বাংলাদেশ / এইচএসসি পরীক্ষার ফল বৃহস্পতিবার

এইচএসসি পরীক্ষার ফল বৃহস্পতিবার

নতুনভাবে ফলাফল পাবে এবারের এইচএসসি পরীক্ষার্থীরা। আগামী বৃহস্পতিবার প্রকাশিতব্য এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় বিষয়ভিত্তিক প্রাপ্ত নম্বরও জানতে পারবে শিক্ষার্থীরা। আদালতের নির্দেশে এই সুবিধা পাচ্ছে শিক্ষার্থীরা। তবে একাডেমিক ট্রান্সক্রিপ্টে নয়, বোর্ডের ওয়েবসাইটে প্রত্যেক শিক্ষার্থীর ফলাফলে জিপিএ, গ্রেড পয়েন্টের পাশাপাশি প্রাপ্ত নম্বরও থাকবে।

জানা যায়, গত ১ আগস্ট বোর্ড চেয়ারম্যানস কমিটির সভায় আন্তঃবোর্ড চেয়ারম্যানবৃন্দ এই সিদ্ধান্ত নেন। ঢাকা বোর্ডের এক শিক্ষার্থী পাবলিক পরীক্ষায় নম্বর জানার অধিকার চেয়ে আদালতে রিট করেছিল। ঢাকা বোর্ড সেই রিটের বিরুদ্ধে আপিল করলেও আদালত ওই পরীক্ষার্থীকে নম্বর দেখাতে বলেছে। একইসাথে পাবলিক পরীক্ষায় যেসব শিক্ষার্থী নম্বর জানতে চাইবে তাদেরকে নম্বর জানাতেও বলেছে আদালত।

এ বিষয়ে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান মিডিয়াকে বলেন, ‘আমরা এবার প্রথমবারের মতো শিক্ষার্থীদের প্রাপ্ত নম্বর, জিপিএ ও লেটার গ্রেড পয়েন্ট বোর্ডের ওয়েবসাইটে প্রত্যেক শিক্ষার্থীর ফলাফলে দিয়ে দেব। এতে শিক্ষার্থীরা সহজেই কোন বিষয়ে কত নম্বর পেয়েছে তা জানতে পারবে।

তবে একাডেমিক ট্রান্সক্রিপ্টে নম্বর রাখার প্রবিধান রাখা হচ্ছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আপাতত একাডেমিক ট্রান্সক্রিপ্টে আমরা নম্বর রাখার সুযোগ রাখছি না।

নতুন এই পদ্ধতির কারণ কি জানতে চাইলে তিনি বলেন, যেসব শিক্ষার্থী মার্ক জানতে চাইবে তাদের মার্ক জানাতে নির্দেশ দিয়েছে আদালত। আর আদালতের সেই নির্দেশ বাস্তবায়নের জন্য বলেছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষা মন্ত্রণালয়ের আদেশের পরিপ্রেক্ষিতে চেয়ারম্যানস কমিটির সভায় তা জানানোর বিষয়ে সিদ্ধান্ত হয়।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আগামী বৃহস্পতিবার এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে বোর্ডের ওয়েবসাইটে নম্বরসহ ফলাফল প্রকাশিত হবে। তবে টেলিটকের ফলাফলে সেই সুবিধা থাকবে না।

উল্লেখ্য, গত ১ এপ্রিল শুরু হয়েছিল এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা। শিক্ষা মন্ত্রণালয়ের ঘোষণা অনুযায়ী আগামী বৃহস্পতিবার ১৮ আগস্ট ফলাফল প্রকাশিত ssc_46764-1হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*