Tuesday , September 25 2018
Home / বাংলাদেশ / রংপুর বিভাগ / এবার উত্তরবঙ্গের মানুষের জন্য সহজ হলো ভারতের ভিসা প্রক্রিয়া

এবার উত্তরবঙ্গের মানুষের জন্য সহজ হলো ভারতের ভিসা প্রক্রিয়া

বিশেষ প্রতিনিধি: কোনো রকম অগ্রিম টিকিট কিংবা অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই এখন থেকে উত্তরবঙ্গের মানুষের জন্য ভারতের ভিসার জন্য আবেদন সহজ করা হলো। আগামী ১০ সেপ্টেম্বর/২০১৭ থেকে পরীক্ষামুলকভাবে এ পদ্ধতিতে ভিসা কার্যক্রম চালু করেছে রংপুর ও রাজশাহী ভারতীয় সহকারী হাইকমিশনার কার্যালয়। এর ফলে হয়রানির অবসান হবে বলে মনে করছেন ভিসাপ্রার্থীরা। এর আগে চলতি বছরের ৯ জুলাই চট্রগ্রামে এই পদ্ধতি চালু করা হয়েছিল।
আজ বৃহস্পতিবার বিকালে রাজশাহীস্থ্য ভারতীয় সহকারী হাইকমিশনারের কার্যালয়ের বাংলা ও ইংরেজীতে এক প্রেসবিজ্ঞপ্তিতে এই ঘোষনা দেয়া হয়েছে। এতে ভারত ও বাংলাদেশের জনগনের সংযোগ বন্ধন আরো সমৃদ্ধ হবে। উত্তরবঙ্গের মানুষজনের জন্য ভারতীয় কর্তৃপক্ষের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে এলাকাবাসী।
সুত্র মতে ভোগান্তি দূর করতে বছর খানেক আগে সহকারী হাইকমিশনার দপ্তর অগ্রিম বাস, ট্রেন কিংবা বিমান টিকিটের মাধ্যমে ভিসা দেওয়া শুরু করে। এরপর কিছুদিন আগে থেকে কোনো রকম টিকিট ছাড়াই নারীদের ভিসা দেওয়া শুরু করা হয়। আগামী ১০ সেপ্টেম্বর হতে নারী-পুরুষ সবার জন্য পর্যটন ভিসা আরও সহজ করা হলো। এখন থেকে যাত্রার অগ্রিম টিকিট ও অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই ভিসা পাওয়া যাবে। এই প্রক্রিয়ার ফলে কোনো ধরনের ভিসা নিতে আর সমস্যা হবে না বলে মনে করছেন ভারতীয় সহকারী হাইকমিশন কার্যালয়ের কর্মকর্তারা।
এর আগে ভিসা নিতে গিয়ে উত্তরবঙ্গের মানুষজন অযথা হয়রানি ও ভোগান্তিতে পড়ত। তারা সঠিকভাবে আবেদন ফরম পূরণ না করে আসত। একশ্রেণির লোক কিংবা এখানকার ব্যবসায়ী মানুষকে বোকা বানিয়ে টাকা আয় করত। তারা ভুল বোঝাত, ডকুমেন্ট নিয়ে প্রতারণা করত। ওই হয়রানি দূর করতে সর্বসাধারণের জন্য ভিসা উন্মুক্ত করে দেওয়া হয়েছে। নির্ভুল তথ্যে আবেদন ফরম এবং সংশ্লিষ্ট কাগজপত্র ঠিক থাকলেই ভিসা দেওয়া হবে।এ ছাড়া মেডিকেল, এডুকেশন, ব্যবসায়িক কিংবা অন্যান্য ভিসা প্রক্রিয়াও সহজ রয়েছে।
প্রথম ধাপে ১৫ দিন, এরপর এক মাস এই প্রক্রিয়ায় ভিসা দেওয়া হবে। এতে যদি মানুষের উপকার হবে।
সুত্র মতে আগামী ১০ সেপ্টেম্বর হতে সকাল আটটা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত রংপুর বা রাজশাহীতে ভিসা জমা নেওয়া আনুষ্ঠানিকভাবে শুরু করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*