Sunday , August 19 2018
Home / খেলাধুলা / কিভাবে সৌম্য-ইমরুলের মত প্লেয়ার দলে চান্স পায়? আর এনামুল-নাফীসদের মত তারকারা দলের বাইরে

কিভাবে সৌম্য-ইমরুলের মত প্লেয়ার দলে চান্স পায়? আর এনামুল-নাফীসদের মত তারকারা দলের বাইরে

দক্ষিন আফ্রিকা সফরে বিশাল ভরাডুবি বাংলাদেশের। যে বাংলাদেশ ইনিংস পড়াজয় ভুলেই গিয়েছিল সেই পড়াজয়ের স্বাদই পেল আফ্রিকার কাছে। তসেই সাথে প্রথম টেস্টে ৩৩৩ রানের হার, দ্বিতীয় ইনিসে ৯০ রানে অল আউট এবং দ্বিতীয় টেস্টে দুই ইনিস মিলিয়েও ফলোঅনের রান না এড়াতে পারা ।

এই সিরিজে টস জিতে মুশফিকের ফিল্ডিং নেওয়াকেই দায়ী করছে সবাই। কিন্তু প্রশ্ন হল, ব্যাটিং নিলেই বা সৌম্য, কায়েসরা কি করত ? দক্ষিন আফ্রিকা সফরে দুই টেস্টের চার ইনিংসে এবং সৌম্য এক টেস্টের দুই ইনিংসে তো মহা ভারত কাপিয়ে দিল । যদি প্রথমে ব্যাট করত তাহলে কি তারা পুরো বিশ্ব কাপিয়ে দিত ?

মুশফিক কোথায় ফিল্ডিং করবে তা নির্ধারন করে দেয় টিম ম্যানেজমেন্ট । এর চেয়ে বড় লজ্জা আর কি হতে পারে? অধিনায়কের কোন অধিকারই নেই ম্যাচে। কিভাবে থাকবে? দলে তো লর্ড হাতুরে সিংহের মত কোচ এবং পাপনের মত বিসিবি সভাপতিরা থাকে। সাথে নান্নুদের মত নির্বাচকরা থাকে।

দিনের পর দিন ব্যর্থ হচ্ছে সৌম্য ও কায়েস। আর কত তাদের সুযোগ দিবে ? বাংলাদেশ কি কেনিয়া হয়ে গেছে নাকি যে এই পজিশনে আর কোন খেলোয়ার নেই। সেজন্য তাদেরই খেলাতে হবে? হাতুরেসিংহের কোচিং নিয়ে কোন সন্দেহনেই। কিন্তু একজন কোচ যখন নির্বাচক প্যানেলে চলে আসে তখন তার ক্ষমতার অপব্যবহার কিভাবে করতে হয় তার বড় দৃষ্টান্ত হাতুরে সিংহে। নিজের ব্যক্তিগত পছন্দের কারনে সৌম্য আর কায়েসরা একের পর এক ম্যাচে খেলেই চলছে। অন্যদিকে অপছন্দের কারনে বিজয়, নাফিসদের মত তারকারা দলের বাইরে বসে আছে।

আজকে দক্ষিন আফ্রিকার এই ব্যর্থতার দায় কেন মুশফিকের উপর দেওয়া হবে ? মুশফিক কি সৌম্য, কায়েস, মুমিনুলদের বলে দিয়েছে যে তাদের খারপ খেলতে হবে ? মুশফিক কি টিম ম্যানেজমেন্টের কাছে অনুরোধ করেছিল আমাকে ব্যর্থ তারকাদের দিতেই হবে ? নাকি এই অনুরোধ হাতুরে সিংহে করেছিল ?

কিভাবে সৌম্য-ইমরুলের মত প্লেয়ার দলে চান্স পায়? আর এনামুল-নাফীসদের মত তারকারা দলের বাইরে। অবশ্যই সৌম্য, কায়েসের মত কিছু প্লেয়ার কোচের একান্তই পছন্দের কারনে দলে চান্স পায়। আর সেই পছন্দের খেলোয়ার গুলোই দলকে বারোটা বাজিয়ে চলে আসে। তারাই দলের বিপর্যয়ের শুরুটা করে দলকে গভীর খাদে ফেলে আসে। তাহলে তার দায় কেন মুশফিকের উপর চাপিয়ে দিবে ? হাতরু সিংহের কারনে মাশরাফির মত একজন নেতা টি-টোয়েন্টি ছেড়েছে। এখন এই হাতুরে সিংহে মুশফিকের পেছনে লেগেছে। কে জানে কবে আবার তামিম সাকিবকেও বসিয় দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*