Thursday , October 18 2018
Home / বাংলাদেশ / রংপুর বিভাগ / গাইবান্ধায় আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত

গাইবান্ধায় আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত

শহিদুল হক, গাইবান্ধা জেলা প্রতিনিধি :-
“তথ্যের গোপনীয়তা দুর্নীতি বাড়ায়, সরকারের সঠিক তথ্য জানুন, দেশ গঠনে ভূমিকা রাখুন” এই শ্লোগানকে সামনে নিয়ে জেলা প্রশাসন ও সচেতন নাগরিক কমিটি (সনাক) গাইবান্ধার যৌথ প্রয়াসে এবং ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র সহযোগিতায় আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস উদ্যাপন উপলক্ষ্যে গাইবান্ধায় র্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র্যালিতে বিভিন্ন পেশার প্রায় ৩০০ শত এর অধিক নারী-পুরুষ অংশগ্রহণ করেন।
আজ ২৮ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকালে গাইবান্ধা স্বাধীনতা প্রাঙ্গণ থেকে র্যালি শুরু হয়ে সড়ক প্রদিক্ষণ করে জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। পরে জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা সভায় সনাক সভাপতি অধ্যাপক জহুরুল কাইয়ুমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক গৌতম চন্দ্র পাল।
সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আ.খ.ম. রুহুল আমীন, স্থানীয় সরকারের উপ-পরিচালক মুহাম্মদ শফিকুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোছা. রোখছানা বেগম, সদর উপজেলা নির্বাহী অফিসার আলিয়া ফেরদৌস জাহান, জেলা তথ্য অফিসার সাবিহা আক্তার লাকী, টিআইবি, গাইবান্ধা এরিয়া ম্যানেজার মো. মজিবর রহমান প্রমুখ।
আলোচনা সভায় বক্তারা বলেন- অবাধ তথ্য প্রবাহ নিশ্চিত না হলে মানুষের মৌলিক অধিকার পূরণ সম্ভব নয়। তথ্য গণতন্ত্রের প্রান, দারিদ্র্য বিমোচনের পূর্বশর্ত। আর জনগণের তথ্য প্রাপ্তি নিশ্চিত করা হলে সরকারি-বেসরকারি দপ্তরের সেবা প্রদানে স্বচ্ছতা ও জবাবদিহি প্রতিষ্ঠা হবে। দেশে দুর্নীতি হ্রাস পাবে, সুশাসন এবং টেকসই উন্নয়ন নিশ্চিত হবে। যে দেশে যত তথ্য আদান-প্রদানের অবাধ স্বাধীনতা থাকবে সেখানে দুর্নীতি অনেক কমে যাবে এবং জনগণ তাদের সঠিক অধিকার ফিরে পাবে। যতই দিন যাবে ততই তথ্য আদান-প্রদানের প্রসার ঘটবে। তথ্য অধিকার আইন সম্পর্কে সাধারণ ও তৃণমূল পর্যায়ের মানুষ আগে জানতো না, টিআইবি এবং সনাকের বিভিন্ন তথ্য মেলা, র্যালি, তথ্য জানার অধিকার দিবস উদ্যাপন এবং আলোচনা সভা ও লিফলেট বিতরণ করার ফলে অনেক মানুষ সচেতন হয়েছে। তথ্য অধিকার আইনের মাধ্যমে অনেক মানুষ উপকৃত হচ্ছে ও বিভিন্ন প্রতিষ্ঠানের স্বচ্ছতা বৃদ্ধি পাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*