Monday , June 18 2018
Home / জাতীয় / জুলাইয়ে সিলেটসহ ৩ সিটিতে নির্বাচনের সম্ভাবনা

জুলাইয়ে সিলেটসহ ৩ সিটিতে নির্বাচনের সম্ভাবনা

মেয়াদ পূর্ণ হওয়া সিলেট সিটি কর্পোরেশন নির্বাচন আগামি জুলাইয়ে অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা আগেই জানিয়েছিলেন, মেয়াদ পূর্ণ হতে যাওয়া সিলেটসহ দেশের পাঁচ সিটি কর্পোরেশন নির্বাচন আগামী জুলাইয়ে অনুষ্ঠিত হবে।

গাজীপুর ও খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনের পর আরও তিন সিটিতে নির্বাচন করার পরিকল্পনা করছে নির্বাচন কমিশন (ইসি)। ঈদুল ফিতরের পর জুলাইয়ের শেষ সপ্তাহে এ সিটিগুলোতে ভোট হবে বলে ইসির একটি সূত্রে জানা গেছে।

এই সিটি কর্পোরেশনগুলো হলো- সিলেট, বরিশাল ও রাজশাহী। এই সিটিগুলোতে ভোটগ্রহণের জন্য ইসির নির্বাচন পরিচালনা শাখা কর্মপরিকল্পনা তৈরি করেছে। কমিশন এটি অনুমোদন দিলে ঈদুল ফিতরের পর এ সিটিগুলোর তফসিল দেয়া হবে।

জানা যায়, স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন অনুযায়ী পাঁচ বছর মেয়াদ পূর্ণ হওয়ার ১৮০ দিন আগে যেকোনো সময় ভোট গ্রহণ করতে হবে। তাই গাজীপুর সিটির মেয়াদ পূর্ণ হবে আগামী ৪ সেপ্টেম্বর। সিলেট সিটির ৮ সেপ্টেম্বর, খুলনার ২৫ সেপ্টেম্বর, রাজশাহীর ৫ অক্টোবর, বরিশাল সিটির ২৩ অক্টোবর মেয়াদ পূর্ণ হবে।

আগামী ১৫ মে গাজীপুর ও খুলনা সিটি কর্পোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। ঘোষিত তফসিল অনুযায়ী গাজীপুর ও খুলনা সিটি কর্পোরেশনে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ছিল ১২ এপ্রিল, মনোনয়নপত্র যাচাই বাছাই হয়েছে ১৫ ও ১৬ এপ্রিল। আর মনোনয়নপত্র প্রত্যাহারে শেষ দিন ২৩ এপ্রিল। এরপর ২৪ এপ্রিল প্রতীক বরাদ্দ দেয়া হবে।

ইসির একটি সূত্রে জানা যায়, ঈদুল ফিতর হবে জুনের মাঝামাঝি। আবার ঈদুল আযহা আগস্টে। এ কারণে দুই ঈদের মাঝখানে তিন সিটিতে নির্বাচন করার পরিকল্পনা ইসির। সেক্ষেত্রে জুলাইয়ের শেষ সপ্তাহকে বেশি উপযোগী মনে করছে ইসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*