Thursday , October 18 2018
Home / খেলাধুলা / টি-২০তে সর্বকালের সফলতম স্পিনার সাকিব

টি-২০তে সর্বকালের সফলতম স্পিনার সাকিব

sakin_45649

স্পোর্টস ডেস্ক
 
আরো একবার ইতিহাস গড়লেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। সোমবার সকালে সেইন্ট কিটসে গায়ানা আমাজন ওয়রিয়র্সকে হারিয়ে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) চতুর্থ আসরের শিরোপা জিতেছে সাকিবের দল জ্যামাইকা তালাওয়াহস। পাশাপাশি সাকিবও নিজেকে নিয়ে গেছেন নতুন উচ্চতায়।
ফাইনালে দলের জয়ে বড় অবদান ছিল সাকিবের। টানা চার ওভারের স্পেলে ২৫ রান দিয়ে নিয়েছেন দুই উইকেট। তার প্রাথমিক সাফল্যই তরান্বিত করেছে পরবর্তিতে অন্যান্য বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের পথ, যার ফলে মাত্র ৯৩ রানেই গুটিয়ে যায় গায়ানার ইনিংস। আর দিনশেষে ৯ উইকেটের বড় জয় পায় জ্যামাইকা।
আর এদিন দুই উইকেট নেওয়ার মাধ্যমে সাকিবও হয়ে গেছেন টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসের সফলতম স্পিনার। দিন শুরু করেছিলেন নিজের নামের পাশে ২৪০ উইকেট নিয়ে। আর তার সাথে দুই উইকেট যোগ হওয়ায় সাকিবের উইকেট সংখ্যা এখন ২৪২। ফলে সাকিব স্পিনারদের মধ্যে বর্তমানের টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশিসংখ্যক উইকেটের মালিক। এ অনন্য অর্জনের পথে সাকিব পিছনে ফেলেছেন সুনিল নারাইন, সাঈদ আজমল, শহীদ আফ্রিদির মতো বাঘা বাঘা সব টি-টোয়েন্টি বোলারদের।
২০৯ ম্যাচে ৬.৭৫ ইকোনমিতে সেরা বোলিং ফিগার ৬/৬ এর সাহায্যে সাকিবের অর্জিত উইকেট সংখ্যা এখন ২৪২। অন্যদিকে দ্বিতীয় অবস্থানে থাকা সুনিল নারাইন নিয়েছেন ১৯১ ম্যাচে ২৪১ উইকেট। আর ১৭৪ ও ২৩৪ ম্যাচ খেলে পাকিস্তানের আজমল ও আফ্রিদির উইকেট সংখ্যা যথাক্রমে ২৪০ ও ২৩৯। সবমিলিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটের সর্বোচ্চ উইকেটশিকারীদের তালিকায় সাকিবের অবস্থান ৭ম। তালিকায় প্রথম ছয়জনই ফাস্ট বোলার, আর শীর্ষে রয়েছেন ডোয়েইন ব্রাভো (৩২৪ ম্যাচে ৩৪১ উইকেট)।
টি-টোয়েন্টি০ ক্রিকেটের সর্বোচ্চ উইকেটশিকারীরা (স্পিনার)
সাকিব আল হাসান ২৪২
সুনিল নারাইন ২৪১
সাঈদ আজমল ২৪০
শহীদ আফ্রিদি ২৩৯
রবিচন্দ্রন অশ্বিন ১৯৮
অমিত মিশ্র ১৯৬
হরভজন সিং ১৯০
পিযুষ চাওলা ১৮২
মুত্তিয়া মুরালিধরন ১৭৯
অজন্তা মেন্ডিস ১৫৯

One comment

  1. খেলাধুলার যাবতীয় বিষয়ের আপডেট পেতে ক্লিক করুন –Visit our Website

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*