Monday , June 18 2018
Home / বাংলাদেশ / দিনাজপুরে ৩ দিনব্যাপী তাবলীগ ইজতেমার আজ দ্বিতীয় দিনে, জুম্মার নামায আদায় করলেন একসাথে লাক্ষো মুসুল্লি

দিনাজপুরে ৩ দিনব্যাপী তাবলীগ ইজতেমার আজ দ্বিতীয় দিনে, জুম্মার নামায আদায় করলেন একসাথে লাক্ষো মুসুল্লি

মেহেদী হাসান মুন্না, দিনাজপুর :
দিনাজপুরে শুরু হয়েছে তিন দিনব্যাপী তাবলীগ জামাতের ইজতেমা। এই ইজতেমায় প্রায় দেশ-বিদেশের লাখো মুসল্লি অংশ নিয়েছে।

আজ দ্বিতীয় দিন শুক্রবার এ বিভিন্ন জায়গা থেকে আসা প্রায় ৮ থেকে ৯ লাখ মানুষ এক সাথে দিনাজপুর বড় মাঠ এ জুম্মার নামাজ আদায় করে। শুক্রবার ১১ টা থেকে বিভিন্ন স্থান থেকে মানুষ বড়মাঠ আসতে শুরু করে। দিনাজপুরে শিশু পার্ক এর সিমানা শেষ পর্যন্ত মুসল্লিরা ঈদগাহ মাঠ পার হয়ে জেলা প্রশাসকের কার্যালয়ের রাস্তা পর্যন্ত কাতারে জুম্মার নামাজ আদায় করে।

দিনাজপুরের ঐতিহাসিক গোর এ শহীদ বড় ময়দানে বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এই ইজতেমা শনিবার বিকেলে আখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে।

দিনাজপুর জেলার ১৩ উপজেলার ছাড়াও উত্তরাঞ্চলসহ দেশ-বিদেশের বেশ কিছু এলাকা থেকে তাবলীগ জামাতসহ সর্বস্তরের মুসল্লিবৃন্দ এই ইজতেমায় অংশগ্রহণ করেছেন।

মুসল্লিদের অজু-গোসলের পানি সরবরাহের জন্য ৩০টি টিউবওয়েল, একটি সাবমারসেবল পাম্প, ৩টি মটর স্থাপন করা হয়েছে। এছাড়া নিরাপদ স্যানিটেশনের জন্য ৪০০ টয়লেট তৈরি করা হয়েছে। বিদেশী মেহমান ও তাবলীগ জামাতের বৃদ্ধ সাথীদের জন্য মাঠের পশ্চিম পাশে খাস কামরা (বিশেষ কক্ষ) তৈরি করা হয়েছে। এই খাস কামরায় আগত বিদেশি মেহমান ও তাবলীগ জামাতের বৃদ্ধ সাথীরা রয়েছেন।

দিনাজপুর তাবলীগ জামাতের আমীর (জিম্মাদার) আলহাজ্ব লতিফুর রহমান জানান, মানুষকে দ্বীনের পথে উদ্বুদ্ধ করার জন্য এই ইজতেমার আয়োজন। মানুষ কিভাবে আল্লাহর ইবাদত-বন্দেগীর দিকে রজু হবে, মানুষের মাঝে হক তথা সঠিক পথ কবুল করার যোগ্যতা তৈরি হবে, আখেরাতের জিন্দেগী বা মৃত্যুর পরর্বতী জীবন কেমন হবে এবং কিভাবে মানুষ আখেরাতমূখী হবে এ সব বিষয়ে এই ইজতেমায় বয়ান করা হচ্ছে।

এজন্য স্থানীয় প্রশাসন নিয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। তিন দিনব্যাপী অনুষ্ঠিত এই ইজতেমায় ইন্দোনেশিয়া হতে আগত একটি জামাত অংশগ্রহণ করছে। কাকরাইলের মুরব্বিদের মধ্যে মাওলানা জোবায়ের হোসেন, মাওলানা রবিউল হক, মাওলানা মোশাররফ হোসেন ও মাওলানা ফারুক লক্ষীপুরী আগত মুসল্লিদের উদ্দেশ্যে বয়ান করছেন। এ ছাড়া মুসল্লিদের উদ্দেশ্যে বয়ান করছেন স্থানীয় তাবলীগ জামাতের মুরব্বিরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*