Sunday , July 22 2018
Home / বাংলাদেশ / পঞ্চগড়ে জেলা পরিষদের ভোটার তালিকায় গরমিল!

পঞ্চগড়ে জেলা পরিষদের ভোটার তালিকায় গরমিল!

জেলা পরিষদের নির্বাচনে ভোট দেবেন স্থানীয় সরকারের নির্বাচিত প্রতিনিধিরা। ওই নির্বাচন উপলক্ষে নির্বাচন কমিশনের করা পঞ্চগড় জেলার খসড়া ভোটার তালিকায় আট ইউনিয়নের নবনির্বাচিত ১০৪ চেয়ারম্যান ও সদেস্যের নাম নেই! খসড়া তালিকায় আছে আগের নির্বাচনের চেয়ারম্যান ও সদস্যের নাম।

নির্বাচন কমিশন জানিয়েছে, নবনির্বাচিত প্রতিনিধিদের শপথ গ্রহণ না হওয়ায় খসড়া তালিকায় তাঁদের নাম আসেনি, এসেছে এর আগেরবারের প্রতিনিধিদের নাম।

এদিকে, চূড়ান্ত ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত করার জেলা প্রশাসকের মাধ্যমে প্রধান নির্বাচন কমিশনার বরাবর আবেদন করেছেন নবনির্বাচিত প্রতিনিধিরা।

জানা যায়, নির্বাচন কমিশন আসন্ন জেলা পরিষদ নির্বাচনের জন্য এরই মধ্যে খসড়া ভোটার তালিকা প্রকাশ করেছে। এ তালিকায় নবনির্বাচিত পঞ্চগড় জেলার হাড়িভাসা, হাফিজাবাদ, বোদা উপজেলার কাজলদীঘি কালিয়াগঞ্জ, বড়শশী, ময়দানদীঘি, মাড়েয়া বামনহাট এবং দেবীগঞ্জ উপজেলার চিলাহাটি ও টেপ্রিগঞ্জ ইউনিয়নের আট চেয়ারম্যান, ২৪ সংরক্ষিত সদস্য ও ৭২ সাধারণ সদস্যের নাম নেই। শপথ গ্রহণ সম্পন্ন না হওয়ায় নির্বাচন কমিশন এসব ইউনিয়নে আগে নির্বাচিত চেয়ারম্যান, সংরক্ষিত নারী সদস্য ও সাধারণ সদস্যদের খসড়া ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত করেছেন।

প্রধান নির্বাচন কমিশনার বরাবর লিখিত আবেদনে বলা হয়েছে, গত ৩১ অক্টোবর দেশের অন্যান্য ইউনিয়ন পরিষদের মতো পঞ্চগড় জেলার সদর, বোদা ও দেবীগঞ্জ উপজেলার আটটি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। গত ১২ নভেম্বর পঞ্চগড় সদর উপজেলা ও দেবীগঞ্জ উপজেলার চারটি ইউনিয়নের নির্বাচিত চেয়ারম্যান ও সদস্যদের নামে গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন। কিন্তু বোদা উপজেলার চারটি ইউনিয়নের নির্বাচিত চেয়ারম্যান ও সদস্যদের নামে এখনো গেজেট প্রকাশিত হয়নি। গেজেট প্রকাশ ও শপথ গ্রহণ না হওয়ায় তাঁরা দায়িত্বও পাননি এবং খসড়া ভোটার তালিকায় নামও অন্তর্ভুক্ত করা হয়নি।

নবনির্বাচিত জনপ্রতিনিধিরা মনোনয়নপত্র দাখিলের আগেই (আগামী ১ ডিসেম্বর) তাঁদের শপথ গ্রহণ এবং ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছেন।

জেলার দেবীগঞ্জ উপজেলার চিলাহাটি ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যান কামাল মোস্তাহারুল হাসান নয়ন বলেন, ‘আশা করি, নির্বাচন কমিশন নির্বাচিত জনপ্রতিনিধিদের নামে গেজেট প্রকাশ ও শপথ গ্রহণের বিষয়টি নিশ্চিত করবেন এবং আসন্ন জেলা পরিষদ নির্বাচনের ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত করার ব্যবস্থা নেবেন।’

পঞ্চগড় জেলা নির্বাচন কর্মকর্তা দেওয়ান মোহাম্মদ সারোয়ার জাহান বলেন, ‘যেহেতু গেজেট প্রকাশ ও শপথ গ্রহণ হয়নি, এ কারণে এসব ইউনিয়নে আগে নির্বাচিত চেয়ারম্যান সংরক্ষিত নারী সদস্য ও সাধারণ সদস্যের খসড়া ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত করা হয়েছে। আসন্ন জেলা পরিষদ নির্বাচনে কারা ভোটার হবেন, তা নির্বাচন কমিশন চূড়ান্ত করবেন।’

পঞ্চগড়ের জেলা প্রশাসক অমল কৃষ্ণ মণ্ডল বলেন, ‘ভোটার তালিকা প্রণয়ন নির্বাচন কমিশনের কাজ। এ নিয়ে আমার কোনো বলার নেই। জেলা পরিষদ নির্বাচনে কারা ভোটার হবেন আর কারা হবেন না, তা নির্বাচন কমিশন সিদ্ধান্ত দেবেন।’

এদিকে, জেলা নির্বাচন কার্যালয় থেকে প্রকাশিত খসড়া ভোটার তালিকায় পঞ্চগড় সদর উপজেলার হাফিজাবাদ ইউনিয়ন পরিষদের সাধারণ সদস্য হিসেবে অলিয়ার রহামানের নাম তালিকাভুক্ত হয়েছে। অথচ তিনি প্রায় দুই বছর আগে মৃত্যুবরণ করেন। ওই ওয়ার্ডের উপনির্বাচনে আবদুল হালিম নামের এক ব্যক্তি সদস্য নির্বাচিত হন। খসড়া ভোটারphoto-1480037662

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*