Sunday , August 19 2018
Home / জীবনযাপন / পায়ের ঠিকঠাক যত্ন

পায়ের ঠিকঠাক যত্ন

পায়ের ওপর ভর দিয়েই তো জীবন চলা। তাই পায়ের ঠিকঠাক যত্ন নেওয়া উচিত সব বয়সের সবারই। বলা হয়ে থাকে, একজনের পায়ের দিকে তাকালেই তার রুচি সম্পর্কে অনুমান করা যায়। তাই পা রাখতে হবে সুন্দর। এ জন্য যে খুব বেশি সময় খরচ করতে হবে তা কিন্তু নয়। বরং নিজের জন্য সপ্তাহের কিছুটা সময় বরাদ্দ করে নিন। আর সেই সময়ের খানিকটা খরচ করুন পায়ের পেছনে। টুকটাক যত্ন নিয়ে খানিকটা সাজিয়ে রাখুন আপনার পদযুগল। দেখুন না নিজের কাছেও কেমন ভালে লাগে।

পরিষ্কার রাখুন সব সময়:

পায়ের যত্নে শুরুতে যে বিষয়টি রয়েছে তা হলো পরিচ্ছন্নতা। এ বিষয়ে রূপবিশেষজ্ঞ নাহিন বলেন, প্রতিদিন গোসলের সময় অবশ্যই পা ভালোমতো পরিষ্কার করা উচিত। তখন যদি সময় না পাওয়া যায়, সে ক্ষেত্রে রাতে ঘুমাতে যাওয়ার আগে ভালোমতো পা পরিষ্কার করে লোশন বা ভ্যাসলিন লাগাতে হবে। সেই সঙ্গে সপ্তাহে একবার অবশ্যই
পেডিকিউর করতে হবে।

পেডিকিউর করার নিয়মটা কমবেশি আমরা সবাই জানি। ঘরোয়াভাবে পেডিকিউর করতে একটি মাঝারি গামলায় সহনীয় তাপমাত্রার গরম পানিতে অল্প শ্যাম্পো গুলিয়ে ফ্যানা তুলতে হবে। সেই সঙ্গে লবণ দিতে পারেন এক চিমটি। এবার ১৫ মিনিটের মতো পা ভিজিয়ে নরম ব্রাশ দিয়ে পা ঘষে নিন। পায়ের গোড়ালি ঘষার জন্য ব্যবহার করুন পিউমিস স্টোন অথবা ঝামা। পা ঘষে মরা চামড়া তুলে ফেলুন। নেলকাটার দিয়ে নখ কেটে শেপ ঠিক করে নিন। এই সময়ে নখের শেপে হিট ফ্যাশন হলো চারকোনা। তবে কোনাটা একটু গোল করে দিতে পারেন নেইল ফাইলার দিয়ে। নখ কেটে নখে ক্রিম বা ভ্যাসলিন দিয়ে নখের দুই পাশের কিউটিক্যাল নরম করে নিন। এবার কিউটিক্যাল কাটার দিয়ে তা কেটে ফেলুন। নখের ব্রাশ ব্যবহার করে ঘষে ময়লা তুলে ফেলুন। পুরো পা মুছে ময়েশ্চারাইজার ক্রিম বা লোশন লাগিয়ে নিন।
নাহিন মনে করেন, এভাবে ঘরে বসে প্রতি সপ্তাহে পায়ের যত্ন নেওয়া উচিত। যদি স্পা পেডিকিউর বা অ্যারোমা পেডিকিউর করতে চান, সে ক্ষেত্রে যেতে পারেন পারলারে। এটা করতে পারেন মাসে একবার। অনেক সময় নখে দাগ পড়ে যায়। লেবুর রস ঘষে নখের দাগ তুলে ফেলতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*