Wednesday , September 26 2018
Home / আন্তর্জাতিক / পুরুষরাও যৌন হয়রানির অভিযোগ দিতে পারবেন।

পুরুষরাও যৌন হয়রানির অভিযোগ দিতে পারবেন।


when_36915আন্তর্জাতিক ডেস্ক

পুরুষ শিক্ষার্থীরাও এখন থেকে যৌন হয়রানির অভিযোগ দায়ের করতে পারবেন। ভারতের উচ্চশিক্ষা বিভাগের নতুন এই বিধিতে বলা হয়েছে, কোনো পুরুষ শিক্ষার্থী যদি যৌন হয়রানির শিকার হয়, তবে সে যার দ্বারা হয়রানির শিকার সেই নারী, পুরুষ বা তৃতীয় লিঙ্গের ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ দায়ের করতে পারবে।

ভারতে এই প্রথম এ ধরনের কোনো নিয়ম করা হলো। ভারতীয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি (ইউজিসি) কমিশনের ভাষ্য মতে, বিশ্ববিদ্যালয়ের কর্মচারি-কর্মকর্তা এবং শিক্ষার্থীদের ওপর যৌন সহিংসতার ক্ষেত্রে প্রতিষ্ঠানগুলোকে অবশ্যই লিঙ্গ বিবেচনায় না নিয়ে এর বিরুদ্ধে পদক্ষেপ নিতে হবে।

মূলত গত মাসেই নতুন এই বিধিটি প্রণয়ন করে ইউজিসি। পরিস্থিতি পরিবর্তনের সঙ্গে সঙ্গে ইউজিসি সব সময়ই তার বিধি-নিষেধের ক্ষেত্রে পরিবর্তন এনে থাকে।

হয়রানি বা নির্যাতনের শিকার শিক্ষার্থীর অভিযোগ দায়েরে শারীরিক বা মানসিক অপারগতা কিংবা মৃত্যু হলে তার পক্ষে তৃতীয় ব্যক্তি অভিযোগ দায়ের করতে পারবে। সব শিক্ষা প্রতিষ্ঠানকে এ বিষয়ে একটি অভ্যন্তরীণ কমিটি করার জন্য বলা হয়েছে।

ইউজিসির এক কর্মকর্তা জানান, ২০০৭ সালে তারা এক পুরুষ শিক্ষার্থীর যৌন নির্যাতনের শিকার হওয়ার অভিযোগ পেয়েছিলেন। ঘটনাটি ঘটেছিল দিল্লি বিশ্ববিদ্যালয়ে। এরপর থেকেই পুরুষ শিক্ষার্থীদের যৌন হয়রানির অভিযোগ দায়ের করতে বিধান করার ভাবছিলেন তারা।

নতুন এই বিধানকে স্বাগত জানিয়েছে ভারতের আইনজীবীরা। ভারতে যৌন হয়রানি, ধর্ষণ এবং গণধর্ষণের মতো ঘটনাগুলো প্রচুর পরিমাণে ঘটে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*