Saturday , June 23 2018
Home / বাংলাদেশ / রংপুর বিভাগ / বেরোবির ভর্তি পরীক্ষায় বাড়ছে আসন সংখ্যা, বাদ পড়ছে হিজড়া ও বিলুপ্ত ছিটমহল কোটা

বেরোবির ভর্তি পরীক্ষায় বাড়ছে আসন সংখ্যা, বাদ পড়ছে হিজড়া ও বিলুপ্ত ছিটমহল কোটা

বেরোবি প্রতিনিধি:
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ৬টি অনুষদের ২১টি বিভাগের ১ম বর্ষ স্নাতক (সম্মান), বিএসসি (ইঞ্জিনিয়ারিং) এবং বিবিএ ভর্তি পরীক্ষায় আসন বৃদ্ধি, কোটায় ভর্তিসহ বিভিন্ন বিষয়ে বৈচিত্র্য আনা হয়েছে।
বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট সূত্রে জানা যায়, চলতি বছরের ভর্তি পরীক্ষায় আসন সংখ্যা নির্ধারণ করা হয়েছে ১৩১৫টি। গতবারের তুলনায় এবারে ৮৫টি আসন বৃদ্ধি করা হয়েছে। সামাজিক বিজ্ঞান অনুষদে ৩০টি, বিজনেস স্টাডিস অনুষদে ৫টি, বিজ্ঞান অনুষদে ৪০টি, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে ১০টি আসন বৃদ্ধি করা হয়েছে। বিভিন্ন অনুষদের আসন বৃদ্ধির প্রস্তাব অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সভায় এই সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়।
এদিকে, এবারের ভর্তি পরীক্ষায় প্রথমবারের মত মাইনাস মার্ক যুক্ত হচ্ছে। প্রতিটি ভুল প্রশ্নের উত্তরের জন্য কাঁটা হবে ০.২৫ নম্বর। ভর্তি পরীক্ষার ১০০ নম্বরের মধ্যে এমসিকিউ পদ্ধতিতে ৮০ এবং অবশিষ্ট ২০ নম্বর এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে নির্ধারণ করা হয়েছে। পাশ নম্বর গতবারের তুলনায় ৫ নম্বর কমিয়ে ৩৫ করা হয়েছে।
এছাড়া, তৃতীয় লিঙ্গ এবং বিলুপ্ত ছিটমহল কোটা বাতিল করা হয়েছে এবারের ভর্তি পরীক্ষায়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহ, বিটিএফও এর সভাপতিত্বে ভর্তি কমিটির সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর বিষয়টি নিশ্চিত করেছে।
ভর্তি কমিটি সূত্রে জানা যায়, ২০১৫-১৬ সেশনে ভর্তি পরীক্ষায় প্রথমবারের মত তৃতীয় লিঙ্গ কোটা চালু করা হয়। কিন্তু, বিশেষ এই কোটা চালুর পর থেকেই আসন শূন্য থাকার কারণে এই তা বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়।
এছাড়া, ২০১৬-১৭ শিক্ষাবর্ষে পিছিয়ে পড়া বিলুপ্ত ছিটমহল অধিবাসীদের জন্য চালু করা হয় বিলুপ্ত ছিটমহল কোটা। বিশেষ এই কোটায় গত শিক্ষাবর্সে ০.৫ শতাংশ হারে শিক্ষার্থী ভর্তি করানো হয়েছিলো।
ইরেজিতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক সাধারণ প্রার্থীকে আগামী ১০ নভেম্বরের মধ্যে অফিস চলাকালীন সময়ে রেজিস্ট্রার বরাবর লিখিত আবেদন জানানোর জন্য বলা হয়েছে।
তবে ভর্তি পরীক্ষায় রেজিস্ট্রেশনের জন্য নির্ধারিত ফিতে কোন পরিবর্তন আনা হয়নি।
উল্লেখ্য, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে ২৬, ২৭, ২৮, ২৯ এবং ৩০ নভেম্বর। এছাড়া ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.brur.ac.bd) এ পাওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*