Thursday , October 18 2018
Home / আন্তর্জাতিক / মন্ত্রীর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলে আত্মহত্যার হুমকি এমপির

মন্ত্রীর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলে আত্মহত্যার হুমকি এমপির

আইনসভায় দাঁড়িয়ে যৌন হেনস্থার শিকার হয়েছে পাকিস্তানি নারী সংসদ সদস্য (এমপি) নুসরত সাহার আব্বাসি! অভিযুক্ত ব্যক্তি দেশটির একজন প্রাদেশিক মন্ত্রী। ক্ষুব্ধ নুসরত সর্বসমক্ষে হওয়া এই ঘটনার প্রতিবাদে নিজেকে জ্বালিয়ে দেওয়ার হুমকি দিয়েছেন। খবর এই সময়ের।

পাকিস্তানের সিন্ধ প্রদেশের সাংসদ নুসরত সংবাদসংস্থা এএফপিকে জানিয়েছেন, শুক্রবার অ্যাসেম্বলিতে দাঁড়িয়ে মন্ত্রী ইমদাদ পিতাফি তাকে নিজের প্রাইভেট চেম্বারে আমন্ত্রণ জানান। সংরক্ষণশীল পাকিস্তানে এই বিষয়টিকে যৌন হেনস্থা হিসেবেই ধরা হয়। সঙ্গে সঙ্গে এই ঘটনার প্রতিবাদ করলেও, ডেপুটি স্পিকার নিজে একজন নারী হয়েও ওই মন্ত্রীর বিরুদ্ধে কোন ব্যবস্থা নেননি।

এর পরের দিন অর্থাত্ শনিবার হাতে ছোট একটি বোতল হাতে ছবিতে দেখা যায় নুসরতকে। তিনি হুমকি দেন, অভিযুক্ত মন্ত্রীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া না হলে, তিনি ওই বোতলের পেট্রল নিজের গায়ে ঢেলে আত্মহত্যা করবেন। সোশ্যাল মিডিয়ায় নিজের প্রতিবাদ ছড়িয়ে দেন নুসরত।

এরপরই বাধ্য হয়ে অ্যাসেম্বলিতে ক্ষমা চাইতে বাধ্য হন পিতাফি। নুসরতের প্রতি সম্মান জানাতে তাকে একটি ভেল বা চাদর উপহার দেন তিনি। তবে, এভাবে যে বিষয়টি ধামাচাপা দিয়ে দেওয়া যাবে না তা স্পষ্ট বুঝিয়ে দিয়ে নুসরতের অভিযোগ, নারীদের সম্মান রক্ষায় গঠিত আইনের যে যথাযথ প্রয়োগ করা হয় না, এটাই তার প্রমাণ। তিনি বলেন, ‘এই আইনের বাস্তবায়ন এখনও স্বপ্ন। এমনকী অ্যাসেম্বলিতে আমাদের মতো সাংসদরাও হেনস্থা ও লিঙ্গ বৈষম্যের থেকে সুরক্ষিত নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*