Thursday , October 18 2018
Home / আন্তর্জাতিক / মার্কিন বিমান হামলায় আল-কায়েদার শীর্ষ নেতা নিহত

মার্কিন বিমান হামলায় আল-কায়েদার শীর্ষ নেতা নিহত

afghan-bg20161105125957

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর বিমান হামলায় ‍ আল-কায়েদার শীর্ষ এক নেতা নিহত হয়েছেন। ফারুক আল-কাতানী নামে ওই নেতা দেশের উত্তর-পূর্বাঞ্চলে বাহিনীর নেতৃত্বের জন্য নিরাপদ আস্তানা গড়ার দায়িত্বে ছিলেন।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সদরদফতর পেন্টাগনের মুখপাত্র পিটার কুক শুক্রবার (৪ নভেম্বর) এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন। তিনি বলেছেন, গত ২৩ অক্টোবরের ওই বিমান হামলায় ফারুক আল-কাতানী নিহত হয়েছেন বলে সম্প্রতি নিশ্চিত হয়েছেন তারা।

কুক তার বিবৃতিতে বলেন, গত ২৩ অক্টোবর কুনার অঞ্চলে মার্কিন সামরিক বাহিনী যে নির্ভুল বিমান হামলা চালিয়েছে তাতে আমরা এখন নিশ্চিত যে আল-কায়েদার জ্যেষ্ঠ নেতা ফারুক আল-কাতানী নিহত হয়েছেন।

তিনি জানান, ওই সময় আল-কায়েদার আরেক নেতা বিলাল আল-উতাবির অবস্থানকে লক্ষ্য করে চালানো বিমান হামলার তথ্যও ঘেঁটে দেখছে পেন্টাগন। আল-উতাবি নিহত হয়েছেন কিনা সেটাও তারা জানার চেষ্টা করছেন।

এ বিষয়ে অবশ্য তালেবানদের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।

সম্প্রতি পাকিস্তান তাদের সীমান্তবর্তী এলাকায় বড় ধরনের অভিযান চালালে সেখানে অবস্থানরত তালেবানরা আফগানিস্তানের দুর্গম এলাকায় চলে আসে। তারপর থেকে এসব এলাকায় অভিযান চালাচ্ছে মার্কিন-আফগান বাহিনীও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*