Monday , June 18 2018
Home / বাংলাদেশ / রংপুর বিভাগ / রংপুরে পুরুষ নির্যাতন বাড়ছে

রংপুরে পুরুষ নির্যাতন বাড়ছে

রবিউল ইসলাম দুখু: সবুর(ছদ্ম নাম), বাড়ি রংপুর নগরীতে। একটি বেসরকারি কোম্পানীতে চাকুরি করেন। তিনি বাবা- মায়ের একমাত্র সন্তান। বিয়ের ৬ মাসের মাথায় তাকে স্ত্রীর চাপে পৃথক হতে হয়। শুধু তাই নয় এই নগরীতেই বাসা ভাড়া করে থাকেন।বাবা- মার জন্য খরচ পাঠানো স্ত্রীর নিষেধ । তার পরেও বাবা- মার জন্য তিনি যত সামান্য টাকা প্রতিমাসে চুপিসারে দেন। আর চুিপ চুিপ তাদের সাথে সাক্ষাত করেন।
আলমগীরের(ছদ্ম নাম) । সামান্য কারনে স্ত্রী বাবার বাড়ি গিয়ে তার নামে যৌতুকের মামলা ঢুকে দেন। এখন তিনি পালিয়ে বেড়াচ্ছেন।
সবুর ও আলমগীরের মত অনেক পুরুষই নারী কর্তৃক নানাভাবে নির্যাতনের শিকার হয়ে আসছেন। অনেকেই লজ্জায় মুখ খুলেন না। রংপুর নগরীর ৩৩টি ওয়ার্ডসহ আট উপজেলার শত শত পুরুষ প্রতিদিন কোনো না কোনোভাবে নির্যাতনের শিকার হচ্ছেন বলে জানা যায়।
জানা যায়, বিবাহিত পুরুষদের অধিকাংশই তাদের স্ত্রীর অত্যাচারে নীরিহ জীবন যাপন করতে অভাস্ত। স্ত্রীরা নিজ স্বামীকে শুধু দৌড়ের উপর রাখেন। ওদিকে তাকালে কেন, ওখানে গেলে কেন, ওটা করলে কেন, অমুক ভাবীর এই জিনিসটা আছে আমার নেই কেন, ওরা প্রতি মাসে মার্কেটে যায় আমি পারি না কেন, আমার ভবিষৎ কী-আরও নানা বাহনায় স্বামীকে কাহিল করে।
আরও জানা যায়, সমাজে নারী নির্যাতন এত বেশি যে পুরুষ নির্যাতনের খবরগুলো ঢাকা পড়ে যায়। আর সামাজিক অবস্থান ও লোক লজ্জার বিষয় তো আছেই। আবার পুরুষ নির্যাতনের সব খবর প্রকাশ পায় না। তাছাড়া মিডিয়ার কাটতি , আইনগত সুবিধা এখন নারীদের একতরফা দখলে। পুরুষ শাসিত সমাজ ব্যবস্থায় পুরুষ নির্যাতন কল্পনাও করা যায় না। একজন নারী তার বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ আনলে সেটা সবাই বিশ্বাস করে। আর দাম্পত্য জীবনে স্ত্রীর হাতে স্বামী (পুরুষ) নির্যাতনের খবর কালেভদ্রে প্রকাশ পেলেও মানুষ তা বিশ্বাস করতে চায় না।
পুরুষ নিয়াতন প্রতিরোধ আন্দোলন রংপুরের আহবায়ক প্রকৌশলী মো:ফারুক সাজেদ(শুভ) জানান, লোকলজ্জা ও সামাজিক অবস্থানের কারনে অজানাই থেকে যাচ্ছে পুরুষ নির্যাতনের অসংখ্য লোমহর্ষক কাহিনী। তিন সরকারের কাছে পুরুষ নির্যাতন আইন প্রনয়নেরও দাবী জানান।
সেচ্ছাসেবী সংগঠন বিবাহ বিচ্ছেদ না ( বিবিনা) এর সাধারন সম্পাদক মনোয়রা বেগম- এ অভিযোগের তীব্র বিরোধীতা করে বলেন, আমাদের সমাজ নারী শাসিত না। এটি পুরুষ শাসিত সমাজ। পুরুষ শাসিত সমাজে পুরুষ নির্যাতন এটি হাসির খোরাক ছাড়া কিছুই না। তিনি বলেন, প্রতিদিন অসংখ্য নারী নির্যাতনের শিকার হচ্ছেন। এই পুরুষের হাতে অনেক নারীর জীবনও চলে যাচ্ছে। তা তো দেখার কেউ নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*