Friday , August 17 2018
Home / বাংলাদেশ / রংপুর বিভাগ / রংপুরে বিড়ি শ্রমিকদের সংবাদ সম্মেলন

রংপুরে বিড়ি শ্রমিকদের সংবাদ সম্মেলন

রণজিত দাস: বিড়ি শিল্পকে ধ্বংসের হাত বাঁচাতে এবং লক্ষ লক্ষ বিড়ি শ্রমিককে বেকার করার প্রতিবাদে রংপুরে বিড়ি শ্রমিকদের সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার নগরীর পাবলিক লাইব্রেরী হল রুমে রংপুরে হারাগাছ, মিঠাপুকুর, লালমনিরহাট, হাতিবান্ধা, কালিগঞ্জ বিড়ি শ্রমিক ইউনিয়ন ঐক্য পরিষদের উদ্যোগে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, পরিষদের সভাপতি আমিন উদ্দিন বিএসসি। এ সময় সেখানে উপস্থিত ছিলেন, আলহাজ্ব আব্দুল মতিন, আবুল হাসনাত লাবলু, মোঃ মনিরুল ইসলাম, মোজাফফর হোসেন, রাশেদুল ইসলামসহ পরিষদের একাধিক সদস্য।

লিখিত বক্তব্যে বলা হয়, সম্প্রতি অর্থমন্ত্রীর প্রাক বাজেট আলোচনা সভায় বিড়ি শিল্প আগামী দুই বছরের মধ্যে থাকবে না এবং এই শিল্পকে বিতাড়িত করতে চেয়েছেন । এমন মন্তব্যে লক্ষ লক্ষ শ্রমিকগণ দিশেহারা ও বিড়ি শিল্প মালিকগণও হতাশাগ্রস্থ হয়ে পড়েছে। বিড়ির উপর সরকারের অতিরিক্ত ভ্যাট/ট্যাক্সের চাপে বর্তমানে বিড়ি শিল্প ধ্বংসের সমুঙ্খিন এবং বিড়ি শিল্পে উৎপাদন কমে যাওয়ার ফলে শ্রমিকগণ অতি কষ্টে দিনাতিপাত করছেন। দুঃখের বিষয় বিগত ১৫-১৬ বছর ধরে উল্লল্ফণ গতিতে সরকারের অতিরিক্ত ট্যাক্স নির্ধারণের ফলে বিড়ি উৎপাদন একদম কমে গেছে।

অপরদিকে, ধুমপান স্বাস্থের জন্য ক্ষতিকর এরূপ স্লোগানকে সামনে রেখে কৌশলে বার বার ট্যাক্স বৃদ্ধি করে বিড়ি শিল্পকে ধ্বংস করার অপচেষ্টা চলছে। এতে করে ধূমপান কমেনি বরং সিগারেটের ধূমপায়ী অনেক বৃদ্ধি পেয়েছে। এভাবে সিগারেট কোম্পানিকে উৎসাহিত করে ধূমপান আরো দশগুন বৃদ্ধি করা হয়েছে। ফলে বিড়ি উৎপাদন কমে গিয়ে লক্ষ লক্ষ শ্রমিক বেকার হয়ে পড়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*