Friday , August 17 2018
Home / বাংলাদেশ / রংপুর বিভাগ / রংপুরে মডেল মসজিদের যা যা থাকবে

রংপুরে মডেল মসজিদের যা যা থাকবে

ফরহাদুজ্জামান ফারুক:

ইসলামী শিক্ষা, সংস্কৃতি ও ঐতিহ্য প্রচার এবং প্রসারের রংপুরের মিঠাপুকুরের শীঘ্রই শুরু হতে যাচ্ছে মডেল মসজিদের নির্মাণ কাজ। ১ লক্ষ ৬৪ হাজার ৭৪২ বর্গমিটার আয়তনের মসজিদ নির্মানের জন্য উপজেলা পরিষদ চত্বরে মহাসড়ক সংলগ্ন ৪০ শতক জায়গা নির্ধারণ করা হয়েছে। ইতোমধ্যে উর্ধ্বতন কর্তৃপক্ষ স্থানটি পরিদর্শন করেছেন।

ধর্ম মন্ত্রণালয় ও জেলা ইসলামিক ফাউন্ডেশন সূত্রে জানা গেছে, ইসলামী শিক্ষা, সংস্কৃতি ও ঐতিহ্য প্রসারে দেশের প্রতিটি জেলা ও উপজেলায় মডেল মসজিদ কমপ্লেক্স নির্মাণ করবে বর্তমান সরকার। এই মসজিদগুলো ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র হিসেবে কাজ করবে এমন প্রত্যাশা করছেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

মডেল এই মসজিদগুলোতে নারী-পুরুষের আলাদা অজু করা ও নামাজ পড়ার ব্যবস্থা থাকবে। থাকবে গ্রন্থাগার, সম্মেলন কক্ষ ও গবেষণা কেন্দ্র। শিশুদের জন্য শিক্ষা সুবিধা থাকবে। অতিথিশালা ও বিদেশি পর্যটকদের ভ্রমণ সুবিধাও রাখা হচ্ছে। মৃতদেহ গোসল করানো এবং হজযাত্রী ও ইমামদের প্রশিক্ষণের সুবিধাও থাকবে মসজিদগুলোতে।

দেশের প্রতিটি মসজিদ হবে একই মডেলের। ৫ বা ৬ তলা বিশিষ্ট এই মডেল মসজিদের জন্য জায়গা লাগবে প্রায় ৪০ শতক। প্রতিটি মসজিদ তৈরিতে প্রাথমিকভাবে সম্ভাব্য ব্যয় প্রায় সাড়ে ১৪ কোটি টাকা ধরা হয়েছে। এসব মসজিদ নির্মাণে ইতিমধ্যে উপজেলা চত্ত্বরে জায়গা নির্বাচন করা হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশনের তত্ত্বাবধানে এসব মসজিদ পরিচালিত হবে। এসব মসজিদের খতিব, ইমাম, মোয়াজ্জেন, খাদেম সকলেই সরকারী বেতনভুক্ত হবেন।

এদিকে দ্রুত এই মডেল মসজিদ নির্মাণ শুরু এবং শেষ হলে মিঠাপুকুরে এটি কেন্দ্র করে পর্যটন শিল্পের বিকাশের পাশাপাশি ধর্মীয় প্রচার প্রচারণা আরো প্রসারিত হবে বলে মনে করছেন স্থানীয় সংগঠকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*