Monday , June 18 2018
Home / বাংলাদেশ / রংপুর বিভাগ / রংপুর পুলিশ আইনের খসড়া উঠছে মন্ত্রিসভার বৈঠকে

রংপুর পুলিশ আইনের খসড়া উঠছে মন্ত্রিসভার বৈঠকে

ডেস্ক: মন্ত্রিসভার বৈঠকে চুড়ান্ত অনুমোদনের জন্য উঠছে রংপুর মহানগরী পুলিশ আইন-২০১৭ এর খসড়া।
সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এটি উত্থাপন করার কথা এবং এতে চূড়ান্তভাবে অনুমোদন দেওয়ার সম্ভাবনা রয়েছে। বৈঠকে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।
সূত্র জানায়, আইনের খসড়ায় বলা হয়েছে, সরকার কর্তৃক নির্ধারিত সংখ্যক বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তার সমন্বয়ে বাহিনী গঠিত হবে। এ বাহিনী সরকারের সার্বিক তত্ত্বাবধানে থাকবে। একজন পুলিশ কমিশনার নিয়োগ করা হবে যিনি মহা পুলিশ পরিদর্শকের অধীনে থাকবেন। বাহিনীর স্বার্থে পুলিশ কমিশনারের বিবেচনায় যদি কোন ব্যক্তির সাহায্য প্রয়োজন হয় তাহলে তিনি সেই ব্যক্তিকে, সরকারের অনুমতি সাপেক্ষে সহায়ক পুলিশ কর্মকর্তা হিসাবে নিয়োগ করতে পারবেন।

গাজীপুর ও রংপুর মহানগরী পুলিশ আইন-২০১৭ নামে অভিহিত হবে। এই আইন কেবল গাজীপুর ও রংপুর মহানগরীর জন্য প্রযোজ্য হবে।
বিশৃঙ্খলা রোধে পুলিশ কমিশনার যখনই যে স্থানে প্রয়োজন মনে করবেন তখনই সেই স্থানে প্রকাশ্য বিজ্ঞপ্তি প্রচার করে অস্ত্রশস্ত্র, তলোয়ার, বর্শা, বন্দুক, ছোরা বা লাঠি বহন, বিস্ফোরক দ্রব্য বহন,ইট, পাথর, ইত্যাদি সংগ্রহ ও বহনের মত বিষয়গুলি নিষিদ্ধ করিতে পারবেন। এছাড়া মানুষের মৃতদেহ বা মূর্তি ও কুশপুত্তলিকা প্রদর্শন বন্ধ করতে পারবেন।

সূত্র আরো জানায়, ২০১২ সালের ২০ ডিসেম্বর রংপুর পৌরসভাকে আনুষ্ঠানিকভাবে রংপুর সিটি কর্পোরেশনে উন্নীত করা হয়। সিটি করপোরেশনের আয়তন এখন ২০৩ দশমিক ৬৩ বর্গকিলোমিটার। এই আয়তনের মধ্যে রংপুর সদরের ১০টি, কাউনিয়া সারাই ও পীরগাছার কল্যাণীসহ ১২টি ইউনিয়ন মিলে ১১২টি মৌজাকে অন্তর্ভুক্ত করা হয়।
গাজীপুর ও রংপুর মহানগরী আইনের খসড়ার ওপর আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের ভেটিং গ্রহণ করা হয়। সোমবার (২০ নভেম্বর) মন্ত্রিসভায় চুড়ান্ত অনুমোদনের জন্য উত্থাপন করা হচ্ছে গাজীপুর ও রংপুর মহানগরী পুলিশ আইন-২০১৭ এর খসড়া ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*