Wednesday , August 15 2018
Home / জাতীয় / রংপুর সহ দেশের বিভিন্ন জায়গায় ছাত্রদল ৩৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত, হয়েছে বিভিন্ন জায়গায় পুলিশের সাথে ছাত্রদলের নেতা-কর্মীর সংঘর্ষ

রংপুর সহ দেশের বিভিন্ন জায়গায় ছাত্রদল ৩৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত, হয়েছে বিভিন্ন জায়গায় পুলিশের সাথে ছাত্রদলের নেতা-কর্মীর সংঘর্ষ

রংপুর অফিস থেকে, মো: ইসতিয়াক ফারদিন সজীব:

দেশের বিভিন্ন জায়গায় পালন হচ্ছে ছাত্রদলের ৩৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী। চুয়াডাঙ্গা ও ঠাকুরগাঁওয়ে প্রতিষ্ঠা বার্ষিকীর র‍্যালিতে পুলিশের হামলায় আহত হয়েছেন দুইশ’র বেশী বিএনপি ও ছাত্রদল নেতাকর্মী। এদিকে, পাবনায় বিএনপি ও ছাত্রদলের সাথে পুলিশের ব্যাপক সংঘর্ষ, ধাওয়া পাল্টা ধাওয়ায় অন্তত ১০নেতাকর্মী আহত হয়েছেন। আটক করা হয় ৩০জনকে।

দুপুরে পাবনায় জেলা বিএনপি কার্যালয় থেকে ছাত্রদলের র‍্যালি করতে গেলে পুলিশ বাধা দেয়। একপর্যায়ে ছাত্রদলের নেতাকর্মীদের ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষ হয়। পুলিশের লাঠিচার্জ, গুলি ও টিয়ারশেলে এতে বিএনপি ও ছাত্রদলের ১০ নেতাকর্মী আহত হন। আটক হয় ৩০ নেতাকর্মী। এ ঘটনায় শহরে উত্তেজনা বিরাজ করছে।

চুয়াডাঙ্গায় জেলা শিল্পকলা একাডেমি থেকে ছাত্রদল র‍্যালি বের করার পর পুলিশের সাথে সংঘর্ষ বাধে। পুলিশ জানায়, পূর্ব অনুমতি না নিয়ে র‍্যালি বের করার পর ছাত্রদলের নেতাকর্মীরা পটকা ফাটানোসহ সরকারের বিরুদ্ধে শ্লোগান দিলে পুলিশের সাথে সংঘর্ষ বাধে। লাটিচার্জে আহত হয় দু’শ’র বেশী।

ঠাকুরগাঁওয়ে ছাত্রদলের প্রতিষ্ঠা বার্ষিকীর মঞ্চ ভাংচুর ও র‍্যালিতে পুলিশি হামলার অভিযোগ করেছে বিএনপির। এসময় জেলা বিএনপির সভাপতি তৈমুর রহমানসহ ১৫জন আহত হন। আটক করা হয় পাঁচজনকে। পুলিশের দাবি, শর্তভঙ্গ করে ছাত্রদল রাস্তায় ব্যারিকেড দিয়ে মিছিল বের করার চেষ্টা করলে তাদের সরিয়ে দেয়া হয়।

রংপুর জেলা ও মহানগর ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকী পালন

অন্যদিকে, রংপুরে ও হয়েছে বর্নাঢ্য আয়োজনে রংপুর মহানগরীতে জাতীয়তবাদি ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠান।

রংপুর জেলা ও মহানগর ছাত্রদল নগরীর গ্রান্ড হোটেল মোড়স্থ দলীয় কার্যালয়ে কেক কাটা ও আলোচনা সভার মধ্য দিয়ে পৃথকভাবে কর্মসূচি পালন করে। ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকাল থেকেই নগরীর গ্রান্ড হোটেল মোড়স্থ দলীয় কার্যালয়ের সামনে ব্যপক পুলিশ মোতায়েন করা হয়। পুলিশী মোতায়েনের মধ্য দিয়ে বিকেলে মহানগর ছাত্রদল কেক কাটার পর আলোচনরা সভা করে।

এতে বক্তব্য রাখেন, রংপুর মহানগর বিএনপি’র সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোজাফ্ফর হোসেন এবং মহানগর বিএনপি’র সাধারন সম্পাদক মো: শহিদুল ইসলাম মিজু সহ মহানগর ছাত্রদল সভাপতি নুর হাসান সুমন, সেক্রেটারী জাকারিয়া ইসলাম জিম, সহ সভাপতি নোমান হানান প্রমুখ। এসময় সেখানে রোকেয়া বিশ্ববিদ্যালয়, কারমাইকেল কলেজ, রংপুর সরকারী কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানের ছাত্রদল নেতাকর্মীরা অংশ নেন। অন্যদিকে সকালে কেক কেটে আলোচনা সভার আয়োজন করে জেলা ছাত্রদল। এসময় বক্তব্য রাখেন জেলা ছাত্রদল সভাপতি মনিরুজ্জামান হিজবুল, সেক্রেটারী শরীফ নওয়াজ জোহা প্রমুখ।

বক্তারা অবৈধ সরকারের বিরুদ্ধে আন্দোলন সংগ্রামে ঝাপিয়ে পড়ার জন্য দেশের ছাত্রসমাজকে প্রস্তুতি নেয়ার আহবান জানান। এসময় মহানগর ছাত্রদলের সহ সভাপতি সিরাজুদ্দৌলা ডনের মুক্তি দাবি করা হয়।

এদিকে, সুনামগঞ্জে দুপুরে পুরাতন বাসস্ট্যান্ড এলাকা থেকে একটি র‍্যালি কাড়িবাড়ি মোড়ে আসার পর পুলিশ বাধা দিলে সেখানেই সমাবেশ করে ছাত্রদলের নেতা-কর্মীরা।

ফরিদপুরের ময়েজ মঞ্জিল চত্বর থেকে বিএনপির ভাইস চেয়ারম্যান চৌধুরী কামাল ইবনে ইউসুফের নেতৃত্বে শোভাযাত্রা বের বের হওয়ার পর পুলিশ বাধা দেয়। এ সময় নেতাকর্মীদের সাথে পুলিশের ধাক্কাধাক্কি হয়।

চট্টগ্রাম মহানগরীর নাসিমন ভবনের দলীয় কার্যালয়ের সামনে কেক কেটে ও সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রদল প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছে।

রাজশাহীতে উদযাপিত হয়েছে ছাত্রদলের ৩৯তম প্রতিষ্ঠা বার্ষিকী। নগরীর বিনোদপুরে বিশ্ববিদ্যালয় ছাত্রদলের উদ্যোগে কর্মসুচির সূচনা করেন বিএনপির চেয়ারপাস্যনের উপদেষ্ঠা মিজানুর রহমান মিনু।

সকালে পতাকা উত্তোলন ও শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অপনের মধ্যদিয়ে কর্মসূচি শুরু করে বগুড়া জেলা ছাত্রদল।

আলোচনা সভা ও কেক কাটার মধ্যে দিয়ে নাটোরে ছাত্রদলের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে। জয়পুরহাট ও টাঙ্গাইলে নানা আয়োজনে ছাত্রদলের প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*