Friday , August 17 2018
Home / বাংলাদেশ / রংপুর সিটির প্রার্থী হলেন তৃতীয় লিঙ্গের নাদিরা

রংপুর সিটির প্রার্থী হলেন তৃতীয় লিঙ্গের নাদিরা

মো:ইসতিয়াক ফারদিন সজীব,রংপুর:
সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে রংপুর সিটি করপোরেশন নির্বাচনে তৃতীয় লিঙ্গের নাদিরা খানম নামের একজন প্রার্থী হয়েছেন। সিটির ১৮, ২০ ও ২২ নম্বর ওয়ার্ডে মোবাইল ফোন প্রতীক নিয়ে সাত জনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনি।

রংপুর সিটি করপোরেশ নির্বাচনে ভোটগ্রহণ হবে আগামী ২১ ডিসেম্বর। ১৮ বছর আগে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি বিভাগ থেকে স্নাতকোত্তর করেছেন নাদিরা। নাদিরার বাড়ি দিনাজপুরে বাড়ি হলেও তিনি রংপুর নগরীর ২২ নম্বর ওয়ার্ডের বালাপাড়া এলাকায় বসবাস করেন।

এ বিষয়ে রংপুর জেলা নির্বাচন কর্মকর্তা জি এম সাহাতাব উদ্দিন বলেন, ‘নাদিরা তৃতীয় লিঙ্গের হলেও নারী হিসেবে ভোটার হয়েছেন।’

২০০৭ সাল থেকে ছবিসহ ভোটার তালিকা প্রণয়ন শুরু পর ভোটারের লিঙ্গ পরিচয় ছিল নারী কিংবা পুরুষ। ২০১৩ সালের নভেম্বরে হিজড়াদের লিঙ্গ পরিচয়কে রাষ্ট্রীয় স্বীকৃতি দেওয়া হয়। এরপর ২০১৪ সালের জুলাইয়ে ভোটার নিবন্ধন বিধিমালায় সংশোধন আনে নির্বাচন কমিশন। সেই থেকে নিবন্ধন ফরমে নারী, পুরুষ ও হিজড়া-তিন লিঙ্গ পরিচয় অন্তর্ভুক্ত করা হয়েছে।

নাদিরা খানম বলেন, ‘সমাজের অবহেলিত, সুবিধাবঞ্চিত ও নির্যাতিতদের সহায়ক হিসেবে কাজ করার পাশাপাশি আমার মতো যারা তৃতীয় লিঙ্গ ওরাও কিছু কাজ করতে পারে এবং সমাজে তাদেরও কিছু কন্ট্রিবিউশন আছে। এই উদ্দেশ্যকে সামনে রেখেই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*