Sunday , August 19 2018
Home / বাংলাদেশ / রংপুর বিভাগ / রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনে থাকবে ১৭ প্লাটুন বিজিবি

রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনে থাকবে ১৭ প্লাটুন বিজিবি

রংপুর প্রতিনিধি :

আগামী রোববার রংপুর সিটি কর্পোরেশন নির্বাচন নিয়ে আইনশৃংঙ্খলা বৈঠকে বসবেন ইসি। বৈঠকের কার্যপত্র থেকে জানা গেছে, নির্বাচনী এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে ১৭ প্লাটুন বিজিবির সঙ্গে অন্যান্য অইনশৃঙ্খলা বাহিনীও মাঠে থাকবে।

ইসির কর্মকর্তারা জানান, রংপুরে নির্বাচন সুষ্ঠু করতে আগামী ১৯ নভেম্বর রোববার সকাল ১১ টায় নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবে ইসি। ওই বঠকে পুলিশ, বিজিবি, র্যাবের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

কার্যপত্রে আরো বলা হয়েছে, নির্বাচনী এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে প্রতি সাধারণ ২টি ওয়ার্ডে ১ প্লাটুন করে মোট ১৭ প্লাটুন বিজিবি মোতায়েন করা হবে। প্রতিটি ওয়ার্ডের জন্য একটি করে মোট ৩৩টি র্যাবের ফোর্স। পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসারের সমন্বয়ে মোবাইল ফোর্স প্রতিটি সাধরারণ ওয়ার্ডে একটি করে মোট ৩৩টি ফোর্স মোতায়েন করা হবে। স্ট্রাইকিং ফোর্স হিসেবে প্রতি ৩টি সাধারণ ওয়ার্ডে ১টি করে মোট ১১টি ফোর্স থাকবে।

রংপুরে ভোট কেন্দ্র রয়েছে ১৯৩টি। সিটিতে সাধারণ ওয়ার্ড ৩৩টি ও সংরক্ষিত ওয়ার্ড ১১ টি।
এদিকে, সবার সমান অধিকার এবং নির্বাচনী পরিবেশ তৈরি জন্য বিভাগীয় কমিশনের নেতৃত্বে ১১ সদস্যের কমিটি গঠন করেছে নির্বাচন কমিশন। ইসির এক চিঠিতে এ কমিটি গঠনের কথা জানানো হয়। ওই কমিটিতে কমিটিতে রংপুর রেঞ্জের ডিআইজি, বিজিবির সেক্টর কমান্ডার, রংপুরের ডিসি, রিটার্নিং অফিসারসহ বিভিন্ন স্তরের কর্মকর্তাদের রাখা হয়েছে।

কমিটির কার্যপরিধি সম্পর্কে চিঠিতে বলা হয়েছে, কমিটি নির্বাচনের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত এবং লেভেল প্লেইং ফিল্ড তৈরিতে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে। মোবাইল কোর্টের কার্যক্রম মনিটর করবে। বিরূপ পরিস্থিতির উদ্ভব হলে বা আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হলে তাৎক্ষনিক পদক্ষেপ নেবে। নির্বাচন পরিচালনার ক্ষেত্রে রিটার্নিং কর্মকর্তাকে সহায়তা দেবে।

রংপুরে সিটি নির্বাচনে রিটার্নিং অফিসারের কাছে প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২২ নভেম্বর। মনোনয়ন বাছাই হবে ২৫ থেকে ২৬ নভেম্বর। মনোনয়ন বাছাইয়ের বিরুদ্ধে আপিল করা যাবে ২৭ থেকে ২৯ নভেম্বর এবং অপিল নিষ্পত্তি হবে ৩০ নভেম্বর থেকে ২ডিসেম্বর পর্যন্ত। প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ৩ ডিসেম্বর। ভোটগ্রহণ ২১ ডিসেম্বর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*