Sunday , July 22 2018
Home / বাংলাদেশ / ঢাকা বিভাগ / শাহবাগে ম্যাটস শিক্ষার্থী ও পুলিশের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া

শাহবাগে ম্যাটস শিক্ষার্থী ও পুলিশের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া

রাজধানীর শাহবাগে মেডিক্যাল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল (ম্যাটস) শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার দুপুর ১২টার কিছু পরে আন্দোলনরত শিক্ষার্থীরা শাহবাগে অবরোধের জন্য জড়ো হতে থাকলে পুলিশ তাদের বাধা দেয়। পরে শিক্ষার্থীরা পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল ছোড়ে। এ সময় শিক্ষার্থীরা কয়েকটি গাড়িও ভাংচুর করেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ টিয়ারশেল ছুড়লে শিক্ষার্থীরা ছত্রভঙ্গ হয়ে যান। শিক্ষার্থীরা কয়েকদফা টিএসটির দিকে চলে গেলে আবারও শাহবাগে যাওয়ার চেষ্টা করে।
রাস্তায় আগুন জ্বালিয়ে বিক্ষোভ করছেন ম্যাটস শিক্ষার্থীরাজানা গেছে, আন্দোলনরত শিক্ষার্থীরা বৃহস্পতিবার সকালে চারদফা দাবিতে শহীদ মিনারে অবস্থান কর্মসূচি পালন করে। কর্মসূচি শেষে দাবি নিয়ে শাহবাগের দিকে রওনা দিলে পুলিশ তাদের বাধা দেয়। এসময় বাধা অতিক্রম করে সামনে যেতে চাইলে শিক্ষার্থীদের ওপর জলকামান ও কয়েক রাউণ্ড টিয়ারশেল ছোড়ে পুলিশ।শাহবাগে পুলিশের অবস্থানআন্দোলনকারীদের দাবি, তাদের প্রায় ৩০ জন শিক্ষার্থী আহত হয়ে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন।দাবির বিষয়ে ম্যাটস শিক্ষার্থীরা জানান, ম্যাটস থেকে ডিপ্লোমা করা শিক্ষার্থীদের দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তা পদে নিয়োগের কথা থাকলেও তারা সেই সুযোগ পাচ্ছেন না। ম্যাটসে পড়া শেষে মেডিক্যাল কলেজগুলো থেকে ‍উচ্চশিক্ষার সুযোগের কথা বলা হলেও এখনও তা কার্যকর হয়নি।

শাহবাগে গাড়ি ভাংচুর করেন ম্যাটস শিক্ষার্থীরাএছাড়া পেশাগত জায়গায় ম্যাটস শিক্ষার্থীরা যথাযথ সুযোগ পাচ্ছে না দাবি করে তারা বলেন, কমিউনিটি হাসপাতালগুলোতে তাদের কাজের অগ্রাধিকার দেওয়ার কথা থাকলেও দেশের প্রায় ১৩ হাজার কমিউনিটি ক্লিনিকে তাদের চেয়ে কম যোগ্যতার সুযোগ দেওয়া হচ্ছে।

একজন ম্যাটস শিক্ষার্থীকে ধরে নিয়ে যাচ্ছে পুলিশএ বিসয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) উপ-কমিশনার (ডিসি) মারুফ হোসেন সরদার সাংবাদিকদের বলেন, ‘শাহবাগে বসে রাস্তা আটকানোর পরিকল্পনা থাকায় আমরা শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দিয়েছি। সকাল থেকেই তারা শহীদ মিনারে অবস্থান নিয়েছিল। এরপর তারা প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিতে শাহবাগের দিকে রওনা দেয়। আপনারা জানেন স্মারকলিপি দিতে একটি প্রতিনিধি দল যেতে হয়। তারা সেই নিয়ম না মেনে একদল শিক্ষার্থী শাহবাগের রাস্তা অবরোধ করতে চাইলে আমরা তাদের ছত্রভঙ্গ করে দেই।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*