Sunday , August 19 2018
Home / বাংলাদেশ / রংপুর বিভাগ / শুধুই কি মেয়র ছিলেন ঝন্টু? এক নজরে ১৯৫২ থেকে ২০১৮’র ঝন্টু

শুধুই কি মেয়র ছিলেন ঝন্টু? এক নজরে ১৯৫২ থেকে ২০১৮’র ঝন্টু

শাহরিয়ার মিম(ঢাকা থেকে):

সরফুদ্দীন আহমেদ ঝন্টু

আজ রোববার বিকেল সাড়ে ৩টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন

সরফুদ্দিন আহমেদ ঝন্টু।রংপুর সিটিকরপোরেশনের সাবেক সদ্য প্রয়াত মেয়র। শুধুই কি একজন মেয়র ছিলেন তিনি?

একাধারে তিনি ছিলেন রংপুর সিটি কর্পোরেশনের (দশম সিটি কর্পোরেশন) প্রথম নির্বাচিত মেয়র। তিনি ১৯৫২ সালের ৭ জুলাই রংপুরের ইজ্ঞিনিয়ার পাড়ায় মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। পিতা- মৃত: মহিউদ্দীন আহমেদ, মাতা-মৃত জোবেদা খাতুন।১৯৬৭ সালে রংপুর জিলা স্কুল থেকে দুটি বিষয়ে উপর স্টার মার্ক নিয়ে মেট্রিক প্রথম বিভাগে উত্তির্ণ হন এবং প্রথম বিভাগে এইচ এস সি পাশ করেন ও রংপুর সরকারী কলেজ থেকে বি কম পাশ করেন।

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহন করে নিজের জীবন বাজি রেখে পাকিস্তানী হানাদার বাহিনীর হাত থেকে দেশকে মুক্ত করেন। সরফুদ্দিন আহমেদ ঝন্টু ‘৮০ দশকের শুরু থেকে রাজনীতিতে জড়িত। তার দীর্ঘ রাজনীতি জীবনে তিনি ধীরে ধীরে মাঠ পর্যায় থেকে ১৯৮৭ সালে প্রথম উপজেলা নির্বাচনে অংশগ্রহন করে প্রথম উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন এবং ১৯৮৭ সাল থেকে ১৯৯১ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। এরপর ১৯৯২ সাল থেকে ১৯৯৮ সাল পর্যন্ত রংপুর পৌরসভা চেয়ারম্যান নির্বাচিত হন।১৯৯৬ সালে জাতীয় নির্বাচনে অংশ গ্রহণ করেন এবং সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১২ সালের শেষের দিকে রংপুর সিটি কর্পোরেশর প্রথম নির্বাচনে অংশ গ্রহন করেন এবং যথাক্রমে দেশের এই দশম সিটি কর্পোরেশনের প্রথম মেয়র নির্বাচিত হন।

তিনি বাংলাদেশে এই প্রথম ব্যক্তি যিনি একাধারে উপজেলা, পৌরসভা,সংসদ সদস্য ও সিটি মেয়র নির্বাচিত হন ।

রংপুর সিটি করপোরেশনের সাবেক মেয়র ও মুক্তিযোদ্ধা সরফুদ্দীন আহমেদ ঝন্টু আজ রোববার বিকেল সাড়ে ৩টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

গত ২১ ডিসেম্বর রংপুর সিটি করপোরেশনের নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফার কাছে পরাজিত হন সরফুদ্দীন আহমেদ ঝন্টু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*