Saturday , June 23 2018
Home / বাংলাদেশ / শুরুতেই বুবলীর ধামাকা

শুরুতেই বুবলীর ধামাকা

অভি মঈনুদ্দীন
স্বাগতম বুবলী, অভিনন্দন আপনাকে। প্রথম সিনেমাতেই আপনি এতোটা ভালো করবেন এই প্রত্যাশা ছিলো না। অতীত ইতিহাস থেকেই আসলে এমন ধারণা জন্ম নিয়েছে। অবাক হয়েছি প্রথম সিনেমাতে আপনার ডাবিং করা নিয়েও। একজন সত্যিকারের নায়িকার তো এমনই হওয়া উচিত, যেন প্রথম সিনেমাতেই নিজের যোগ্যতার স্বাক্ষর রাখতে পারেন। আর বুবলী তা পেরেছেন।
শামীম আহমেদ রনী পরিচালিত তার প্রথম সিনেমা ‘বসগিরি’তে স্বনামে একজন ডাক্তারের চরিত্রে অসাধারণ অভিনয় করেছেন তিনি। যেখানে তার নায়ক শাকিব খান। আবার বুবলীর দ্বিতীয় সিনেমার নায়কও শাকিব খান। অনেকেই বলেছিলেন শাকিবের কারণে বুবলী পার পেয়ে যাবেন শুরুতেই। কিন্তু বিষয়টি যে তা নয়, যারা ‘বসগিরি’ কিংবা ‘শ্যুটার’ সিনেমা দেখেছেন তারা বেশ ভালোভাবে অনুধাবন করতে পারবেন।
এর আগে অভিনয়ের সাথে বুবলীর কোনো সখ্যতা ছিলো না। কিন্তু ছোটপর্দায় তার যাওয়া আসা ছিলো। অভ্যাস ছিলো সংবাদ পাঠের। আর তাই হয়তো ক্যামেরার সামেন অভিনয়ের জন্য দাঁড়াতে গিয়ে রক্তে তার খেলা জমে উঠে অভিনয়ের। তাই সিনেমাতে বুবললী নিজেকে উপস্থাপন করতে পেরেছেন একজন যুগোপযোগী যথাযথ নায়িকা হিসেবে।
বুবলী অভিনীত প্রথম সিনেমা ‘বসগিরি’ দেখতে টাঙ্গাইলের ধনবাড়ির পিয়াসা সিনেমা হলে বিকেল ৪টা ৪৫ মিনিটের শোতে প্রবেশ করি। বহু বছরের পুরোনো সিনেমা হল পিয়াসা, তাই এর ভেতরকার পরিবেশ সাধারণত সিনেমা নির্বিঘ্নে উপভোগ করার কোনো উপায় নেই। হলের ভেতরে ভদ্র দর্শককে খুঁজেই পাওয়া যায় না। সিনেমাটি দেখার সময় হলের ভেতরের পরিবেশ অনেকাংশেই বুবলীর ‘বসগিরি’ দেখাতে বারবার প্রতিবন্ধকতা হয়ে দাঁড়াচ্ছিলো।
প্রচণ্ড গরম, বারবার বিদ্যুৎ চলে যাওয়া, দর্শকের একের পর এক ধুমপান করা, হলে আগত মেয়েদের নিয়ে কট্যৃক্তি করা-এসব কারণে সিনেমা দেখা যেন অনেকটাই অসহ্য হয়ে উঠে। কিন্তু তারপরও সিনেমাটি শেষ পর্যন্ত দেখি। দেখলাম প্রথম সিনেমাতেই বুবলীর অসাধারণ অভিনয়। পোশাকে আষাকে, অভিনয়ের আবেগ-অনুভূতি, সংলাপ প্রক্ষেপণে তার নিজস্ব স্টাইল সর্বোপরি নিজেকে উপস্থাপনে নিজের মেধারই পরিচয় দিয়েছেন তিনি।
আর তাই প্রথম সিনেমা দিয়েই যেন দর্শক মন জয় করে অনন্য এক দৃষ্টান্ত স্থাপন করলেন এই নবাগত নায়িকা। হয়তো আগামীদিন তার হাতের মুঠোয় চলে আসছে শিগগিরই। সময় শুধু অপেক্ষার। বিশেষত আরেকটু না বললেই নয়। দৃষ্টি আকষর্ণ করছি পরিচালকের। ‘বসগিরি’ সিনেমার টাইটেলে দু’জন প্রতিষ্ঠিত অভিনয়শিল্পীর নাম ভুল আছে। যদি পরিচালকের নামটি ‘শামীমা আহমেদ রনী’ দেয়া হয় তাহলে কী পরিচালকের খারাপ লাগবে না? খারাপ লাগারই কথা। তাই শিল্পীদের নামের বানান ভালোভাবে জেনে তারপর তার নাম টাইটেলে দেয়া উচিত।
আঞ্জুমান আরা বকুল বা মজনুন মিজান নয় নাম দুটি হবে আরজুমান্দ আরা বকুল ও মাজনুন মিজান। কারো নাম ভুল বানানে লেখাও একজন পরিচালকের যোগ্যতা নিয়ে প্রশ্ন উঠে। তাই এরপর থেকে প্রত্যেকেরই বিষয়টি খেয়াল রাখা উচিত। আর কিছু কথা বলার ছিলো বুবলী অভিনীত ‘শ্যুটার’ নিয়ে। ‘শ্যুটার’ সিনেমাতেই বুবলী তার মেধার স্বাক্ষর রেখেছেন বেশ জেনে বুঝেই। তাই দুটি সিনেমা দিয়েই নতুন নায়িকা হিসেবে যেন এ দেশের চলচ্চিত্রের ইতিহাসে স্থান করে নিলেন বুবলী। তার নতুন সিনেমার অপেক্ষায় আমরা।unnam_51010

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*