Thursday , September 20 2018
Home / বাংলাদেশ / সুষ্ঠু নির্বাচনের জন্য সব দলের মতৈক্য জরুরি: রাষ্ট্রপতি

সুষ্ঠু নির্বাচনের জন্য সব দলের মতৈক্য জরুরি: রাষ্ট্রপতি

নিউজ ডেস্ক
সুষ্ঠু নির্বাচনের জন্য শক্তিশালী নির্বাচন কমিশনের পাশাপাশি রাজনৈতিক দলগুলোর মতৈক্য জরুরি। শনিবার বঙ্গভবনে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সঙ্গে নির্বাচন কমিশন (ইসি) গঠন নিয়ে আলোচনায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ একথা বলেন।
বৈঠক শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন বলেন, রাষ্ট্রপতি নির্বাচন কমিশন গঠনের আলোচনায় অংশগ্রহণ এবং প্রস্তাবনা দেয়ার জন্য জেএসডিকে ধন্যবাদ জানান।
প্রেস সচিব বলেন, ‘জেএসডি প্রতিনিধি দল রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানিয়ে বলেন- গণতন্ত্রের জন্য সংলাপ ও অবাধ রাজনৈতিক অধিকার এবং জনগণের সঠিক প্রতিনিধিত্ব নিশ্চিত করার জন্য নিরপেক্ষ নির্বাচন অপরিহার্য বিষয়।’
রাষ্ট্রপতির কাছে নিজেদের তুলে ধরা প্রস্তাব প্রসঙ্গে আবদুর রব বলেন, ‘নির্বাচনের পূর্বে উচ্চকক্ষ (প্রস্তাবিত) নির্বাচনকালীন সরকার গঠনের পর সে সরকারের পরামর্শ মোতাবেকই নির্বাচন কমিশন গঠনের বিধান করতে হবে। একইভাবে নির্বাচন কমিশন গঠন কাঠামো ও ক্ষমতাও নির্ধারিত হবে।’
জেএসডির দেয়া উল্লেখযোগ্য প্রস্তাবের মধ্যে ছিল- চলতি সংসদে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে সংবিধানের ১১৮ অনুচ্ছেদের (১) ধারা মোতাবেক ক্ষমতা প্রদান করে ইসি গঠন।
আলোচনায় জেএসডির ১০ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দলটির সভাপতি আ স ম আবদুর রব। প্রতিনিধি দলের পক্ষ থেকে নির্বাচন কমিশন গঠনে স্থায়ী ব্যবস্থা হিসেবে আইন প্রণয়ন এবং নির্বাচনকালীন সরকার গঠনসহ তিন দফা প্রস্তাবনা রাষ্ট্রপতির কাছে তুলে ধরা হয়।
সংলাপে রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, রাষ্ট্রপতির সামরিক সচিব মেজর জেনারেল সরোয়ার হোসেন এবং রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন এ সময় উপস্থিত ছিলেন। আর জেএসডির প্রতিনিধিদলে ছিলেন দলটির সিনিয়র সহসভাপতি এম এ গোফরান, সহসভাপতি দবিরউদ্দিন জোয়ার্দার, আবদুর রহমান মাস্টার, তানিয়া ফেরদৌসী, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আতাউল করিম ফারুক, যুগ্ম সাধারণ সম্পাদক সিরাজ মিয়া, শহীদ উদ্দিন মাহমুদ স্বপন এবং সাংগঠনিক সম্পাদক এস এম আনসার উদ্দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*