Thursday , September 20 2018
Home / খেলাধুলা / সেমিফাইনালে আর্সেনাল-অ্যাটলেটিকো

সেমিফাইনালে আর্সেনাল-অ্যাটলেটিকো

ইউরোপিয়ান ফুটবলের দ্বিতীয় সর্বোচ্চ আসর উয়েফা ইউরোপা লিগের সেমিফাইনালে উঠলো ইংলিশ ক্লাব আর্সেনাল ও স্প্যানিশ দল অ্যাটলেটিকো মাদ্রিদ। গত রাতে কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে রাশিয়ার ক্লাব সিএসকে মস্কোর সাথে ২-২ গোলে ড্র করে আর্সেনাল। তবে প্রথম লেগ ৪-১ গোলে জিতেছিলো তারা। তাই দু্ই লেগ মিলিয়ে ৬-৩ গোলে এগিয়ে থেকে সেমির টিকিট পেল আর্সেনাল।
অন্য ম্যাচে পর্তুগালের ক্লাব স্পোর্টিং সিপির কাছে ১-০ গোলে হারের স্বাদ পায় অ্যাটলেটিকো। তবে প্রথম লেগে ২-০ গোলে জয় পেয়েছিলো স্পেনের দলটি। তাই দুই লেগ মিলিয়ে ২-১ গোলের ব্যবধানে এগিয়ে সেমিফাইনালে উঠলো অ্যাটলেটিকো।
প্রতিপক্ষের মাঠে শুরু থেকেই চাপে ছিলো আর্সেনাল। তাই ম্যাচে প্রথম গোলের স্বাদ পায় মস্কোই। এমনকি ৫০ মিনিটের ব্যবধানে ম্যাচে দ্বিগুণ লিড নেয় স্বাগতিকরা। তারপরও দুই লেগ মিলিয়ে ওই সময় ৪-৩ গোলে এগিয়ে ছিলো আর্সেনাল। এমন অবস্থায় চিন্তায় পড়ে গিয়েছিলো তারা। মস্কো যদি আর একটি গোল করে বসে তবে সেমিতে যাওয়াটা কঠিনই হয়ে পড়বে আর্সেনালের জন্য।
ম্যাচের ৭৫ মিনিট থেকে নিজের ছন্দে ফিরে আসে আর্সেনাল। শেষ দিকে দুই গোল করে ২-২ সমতায় ম্যাচটি শেষ করে এবং দু্ই লেগ মিলিয়ে বড় ব্যবধান রেখেই সেমিফাইনালে নাম লেখায় আর্সেনাল। দলের পক্ষে গোল দু’টি করেন ড্যানি ওয়েলব্যাক ও আরোন রামেসি। আর মস্কোর পক্ষে দুটি গোল করেন ফেডর চালোভ ও কিরিল নবাবকিন।
এদিকে, প্রথম লেগে নিজেদের মাঠে খেললেও দ্বিতীয় লেগের ম্যাচ স্পোর্টিং-এর মাঠে খেলতে হয় অ্যাটলেটিকোকে। ২৮ মিনিটে কলাম্বিয়ার স্ট্রাইকার ফ্রেডি মন্টেরোর গোলে ম্যাচে লিড নেয় স্পোটিং। এরপর গোলের ব্যবধান বাড়ানোর জন্য চেষ্টা চালিয়ে গেছে তারা। কিন্তু অ্যাটলেটিকোর জালে দ্বিতীয়বারের মতো বল প্রবেশ করতে পারেনি স্পোর্টিং। ফলে ১-০ গোলে জয়ের পরও হতাশা নিয়ে মাঠ ছাড়তে হয় স্পোর্টিংকে। কারণ দুই লেগ মিলিয়ে ২-১ ব্যবধানে এগিয়ে থেকে সেমিতে জায়গা করে নেয় অ্যাটলেটিকো।
এদিকে বড় চমক দেখিয়েছে অস্ট্রিয়ার এফসি সালজবুর্গ। প্রথম লেগে ইতালির ক্লাব ল্যাজিও’র কাছে ৪-২ গোলে হেরেছিলো সালজবুর্গ। তাই সেমিতে উঠা কঠিনই ছিলো তাদের। কিন্তু কঠিন কাজে সাফল্যের দেখা পেয়েছে তারা। দ্বিতীয় লেগে ল্যাজিওকে ৪-১ গোলে হারায় সালজবুর্গ। ফলে দুই লেগ মিলিয়ে ৬-৫ গোলের ব্যবধানে এগিয়ে সেমিতে উঠে তারা।
আর্সেনাল-অ্যাটলেটিকো ও সালজবুর্গের সঙ্গে এবার সেমিফাইনাল নিশ্চিত করা অপর দলটি ফ্রান্সের ক্লাব মার্শেই। নিজেদের মাঠে দ্বিতীয় লেগে তারা ৫-২ গোলে হারিয়েছে জার্মানির ক্লাব আরপি লিপজিগকে। প্রথম লেগে লিপজিগের কাছে ১-০ গোলে হেরেছিলো মার্শেই। তাই দুই লেগ মিলিয়ে ৫-৩ গোলে এগিয়ে থেকে সেমিতে উঠলো মার্শেই।
এবারের আসরের সেমিফাইনালে মুখোমুখি হবে আর্সেনাল-অ্যাটলেটিকো এবং মার্শেই-সালজবুর্গ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*