Monday , June 18 2018
Home / বাংলাদেশ / রংপুর বিভাগ / স্ট্যাটাসটি টিটুর কি না তা তদন্ত করে দেখা হচ্ছে: রংপুরে স্বরাষ্ট্রমন্ত্রী

স্ট্যাটাসটি টিটুর কি না তা তদন্ত করে দেখা হচ্ছে: রংপুরে স্বরাষ্ট্রমন্ত্রী

মিজানুর রহমান লুলু, রংপুর:

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, রংপুরের তাণ্ডবের ঘটনায় অভিযুক্ত টিটু রায়কে নীলফামারীর জলঢাকা থেকে গ্রেফতার করা হয়েছে। তাকে জিজ্ঞাসাবাদ করলেই প্রকৃত ঘটনা জানা যাবে। তিনি বলেন, এটা বঙ্গবন্ধুর বাংলাদেশ। এখানে জাতি-গোষ্টির সম-অধিকার সম্মুন্নত রয়েছে। কিন্তু তারপরও সবসময় আমাদের দেশকে নিয়ে বিভিন্ন ষড়যন্ত্র চলছে। আর আমাদের সরকার কঠোরভাবে সেসব ষড়যন্ত্র মোকাবেলা করে আসছে। এখানে কেউ এসে কারো উপর অত্যাচার করবে আমরা তা সহ্য করবো না। এর আগে যারাই এ ধরনের ঘটনা ঘটিয়েছে তাদের গ্রেফতার করে কঠোর শাস্তি দিয়েছি আমরা। ঠাকুরপাড়া গ্রামে যারাই তান্ডব চালিয়েছে তাদের খুঁজে গ্রেফতার করে আইনের কাছে সোপর্দ করা হবে।
গতকাল মঙ্গলবার দুপুরে স্বরাষ্ট্রমন্ত্রী রংপুর সদর উপজেলার পাগলাপীর ঠাকুরপাড়া গ্রামে ফেসবুকে ষ্ট্যাটাস দেয়া নিয়ে তান্ডবের ঘটনা সরজমিন পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে এসব কথা বলেন। এ সময় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানান, ফেসবুকে ষ্ট্যাটাস দেয়া সেই অভিযুক্ত টিটু রায়কে গতকাল নীলফামারীর জলঢাকা থেকে গ্রেফতার করা হয়েছে।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের দেশে অরাজক পরিস্থিতি সৃষ্টি করার জন্য বিভিন্ন কায়দায় সময়ে সময়ে নানা ষড়যন্ত্র চলছে। ধর্মীয় অনুভুতিতে আঘাত দেয়াসহ পরিকল্পিতভাবে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের বাড়িতে হামলার ঘটনা ঘটানো হচ্ছে। এর আগেও রামু ও ব্রাহ্মনবাড়িয়ার নাসিরনগরে একই কায়দায় তা-ব চালানো হয়। ফেসবুকের ষ্ট্যাটাস দেয়া নিয়ে যে ঘটনা এখানে ঘটানো হয়েছে সেই ফেসবুকে ষ্ট্যাটাস দেয়া টিটু রায়কে গতকাল মঙ্গলবার নীলফামারীর জলঢাকা থেকে গ্রেফতার করা হয়েছে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ফেসবুক আইডটি টিটু রায়ের কিনা তা তদন্ত করে দেখা হচ্ছে। কিন্তু ফেসবুকের স্ট্যাটাস নিয়ে ঠাকুরপাড়া গ্রামে বাড়ি ঘরে আগুন দিয়ে মালামাল লুটসহ যে তা-ব চালানো হয়েছে তা কোন ভাবেই মেনে নেয়া হবেনা বলে হুঁশিয়ারী উচ্চারণ করেন তিনি। তিনি বলেন, আইন শৃঙ্খলা বাহিনী সার্বক্ষণিকভাবে এসব বিষয়ে নজর রাখছে। স্বরাষ্ট্রমন্ত্রী ক্ষতিগ্রস্ত এলাকার মানুষকে বলেন, আপনাদের পাশে আওয়ামীলীগ সবসময় আছে, থাকবে সাথে, বাংলাদেশ পুলিশ ও জনতাও পাশে আছে। এজন্য ভয় না পেয়ে ঘুরে দাঁড়ানোর আহবান জানান তিনি। রংপুরে মেট্রোপলিটান পুলিশী কার্যক্রম শুরু করার জন্য জাতীয় সংসদে এ সংক্রান্ত আইনটি চলতি অধিবেশনে উত্থাপন করা হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, দ্রুতই এই আইন পাশ করার ব্যবস্থা নেয়া হবে। এর আগে স্বরাষ্ট্রমন্ত্রী ঢাকা থেকে হেলিক্প্টার যোগে রংপুরে এসে পৌঁছান। তার সফর সঙ্গি হিসেবে ছিলেন রংপুর-৪ আসনের সংসদ সদস্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি টিপু মুন্সি এমপি, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার ও পুলিশের আইজিপি শহীদুল হক। মন্ত্রী সরাসরি ঠাকুরপাড়া গ্রামে আসেন এবং ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর সাথে কথা বলেন। নিজেই ক্ষতিগ্রস্থ বাড়ি ঘর দেখেন। পরে ঘটনা স্থলের একটু দুরে হরকলি মাদরাসা মাঠে এক জনসভায় বক্তব্য দেন স্বরাষ্ট্রমন্ত্রী। এদিকে, ঠাকুরপাড়া গ্রামে তা-বের ঘটনার মামলার প্রধান আসামী গঙ্গাচড়া উপজেলা জামায়াতের সহকারী সেক্রেটারী সিরাজুল ইসলাম ও তার ছেলে তারেক আব্দুল্লাকে গ্রেফতার করেছে পুলিশ। এ ব্যাপারে মামলার তদন্তকারী পুলিশ কর্মকর্তা এস আই ফেরদৌস আলী জানান, ঘটনার সাথে আরো বেশ কয়েকজন ইন্ধনদাতা ও আসামী আছে তাদের গ্রেফতার করার জন্য অভিযান চলছে। অন্যদিকে রংপুর পুলিশ কন্ট্রোল রুমের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা নুর ইসলাম জানান, তান্ডবের ঘটনায় গতকাল মঙ্গলবার আরো ৬ জনকে গ্রেফতার করা হয়েছে এ নিয়ে গ্রেফতারের সংখ্যা দাঁড়ালো ১৩২জনে।
প্রসঙ্গত, টিটু রায়ের বিরুদ্ধে ফেসবুকে ধর্ম অবমাননা করে পোস্ট দেয়ার অভিযোগে গত ১০ নভেম্বর (শুক্রবার) পাগলাপীর ঠাকুরপাড়া গ্রামে তার শাস্তির দাবিতে বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়।

এরই এক পর্যায়ে বিক্ষুব্ধ জনতা রংপুর-দিনাজপুর মহাসড়ক অবরোধ করেন। এ সময় ওই সড়কের দু’পাশে শত শত যানবাহন আটকা পড়ে। খবর পেয়ে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে বিক্ষোভকারীদের রাস্তা ছেড়ে দেয়ার আহ্বান জানালে পুলিশের সাথে তাদের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ বাধে। সংঘর্ষের একপর্যায়ে বিক্ষোভকারীরা ঠাকুরপাড়া গ্রামের হিন্দু পল্লীতে হামলা চালিয়ে তাদের বাড়ি-ঘরে আগুন দেয়। এসময় পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ৫০ রাউন্ড টিয়ার গ্যাসের শেল ও রাবার বুলেট নিক্ষেপ করে। এতে একজন নিহত ও পুলিশসহ ২৫ জন আহত হন। ঘটনা পরবর্তী পুলিশ দুটি মামলা দায়ের করে। ওই মামলায় এ পর্যন্ত একশ’ জনের বেশি গ্রেফতার হয়েছে। আগুন দেয়া ও তা-বের এ ঘটনার সঙ্গে জায়াত-শিবির জড়িত রয়েছে বলে জানিয়েছে পুলিশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*