Sunday , September 23 2018
Home / আন্তর্জাতিক / হিলারির ই-মেইল ব্যবহারে অপরাধের প্রমাণ মেলেনি: এফবিআই

হিলারির ই-মেইল ব্যবহারে অপরাধের প্রমাণ মেলেনি: এফবিআই

hillary-bg20161107090619

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রার্থী ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের ব্যক্তিগত ই-মেইল ব্যবহার নিয়ে জল ঘোলা তো কম হয়নি। নির্বাচনের ঠিক আগ মুহূর্তে বিষয়টি নিয়ে যখন বিতর্ক তুঙ্গে, এমন সময় মার্কিন গোয়ন্দা সংস্থা এফবিআই বলছে, ‘হিলারি ক্লিনটনের ব্যক্তিগত ই-মেইল ব্যবহারে অপরাধমূলক কর্মকাণ্ডের প্রমাণ পাওয়া যায়নি।’

সোমবার (০৭ নভেম্বর) বাংলাদেশ সময় সকালে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এমন খবর জানায়। স্থানীয় সময় রোববার এফবিআই প্রধান জেমস কোমি বলেন, তার সংস্থা বিষয়টি পুনতদন্ত করে এ বিষয়ে ভীতিকর কোনো তথ্য পায়নি।

গত ৮ অক্টোবর হিলারি ক্লিনটনের ব্যক্তিগত ই-মেইল ফের নতুন করে তদন্তের নির্দেশ দেন এফবিআই পরিচালক জেমস কোমি। সেই নির্দেশে পরিপ্রেক্ষিতে তদন্ত শেষে এমন কথা জানালেন এফবিআই প্রধান।

আগামী ৮ নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচনের আগে অবশ্য ই-মেইল বিতর্কের সুরাহার জন্য হিলারি ক্লিনটন বার-বার দাবি জানিয়ে আসছিলেন। নির্বাচনের আগে তার বিরুদ্ধে এমন অভিযোগের জন্য এফবিআইয়ের ভূমিকা নিয়ে প্রশ্নও তুলেন হিলারিসহ ডেমোক্র্যাট সিনেটররা।

এফবিআই অভিযোগ করেছিলো, ‘ফেডারেলের আইন ভঙ্গ করে ব্যক্তিগত ই-মেইল সার্ভার ব্যবহার করে ২০০৯-১৩ মেয়াদে পররাষ্ট্রমন্ত্রী থাকার সময় হিলারি ক্লিনটন বেশ কিছু রাষ্ট্রীয় গোপন তথ্য আদান-প্রদান করেছেন। যা অপরাধমূলক কাজ।’

এবার খোদ এফবিআই প্রধান জেমস কোমির বক্তব্যে মনে হচ্ছে, আপাতত এ যাত্রায় হিলারির ই-মেইল বিতর্কের অবসান ঘটছে।

এর আগে ২০১৫ সালে প্রথম হিলারি ক্লিনটনের ব্যক্তিগত ই-মেইল চালাচালির বিষয়টি ফাঁস হয়। ওই সময়ও এফবিআই তদন্ত করে তার বিরুদ্ধে গুরুতর কিছু খুঁজে পায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*