Sunday , August 19 2018
Home / খেলাধুলা / ২৫ বলে ৪০: কে এই আরিফুল হক!

২৫ বলে ৪০: কে এই আরিফুল হক!

খেলার সংবাদ:
বিপিএলে যেখানে সাব্বির-সৌম্যদের মতো জাতীয় দলের টি-টোয়েন্টি স্পেশালিষ্ট তারকারাই হাবুডুবু খাচ্ছেন, সেখানে আরিফুল হকের ম্যাচ উইনিং ৪০ রানের একটা ইনিংস শুধুই রান সংখ্যার বিচারে বিবেচনা করা চলে না!

টি-টোয়েন্টিতে ২৫ বলে ৪০ রান এমন কোনো বিশাল পারফরম্যান্স নয়! আবার একেবারে ফেলে দেয়ার মতো, তাও বলা যাবে না। বিশেষ করে সেটা যদি হয় দলের বিপর্যয় সামলে শেষ পর্যন্ত উইকেটে থেকে মোটামুটি মজবুত সংগ্রহ গড়ার ক্ষেত্রে প্রধান নিয়ামক।

আজ তেমনই একটা কার্যকরী ম্যাচ উইনিং ইনিংস খেলেছেন আরিফুল হক। চলমান বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) বাংলাদেশের ব্যাটসম্যানদের ব্যর্থতার মিছিলের বিপরীতে তবুও আরিফুলের ব্যাটে কিছুটা হলেও তো দেখা মিলেছে আলোর ঝলকানি!

চট্টগ্রাম ভাইকিংসের বিপক্ষে খুলনা টাইটান্সের ১৭০ রানের স্কোরে গুরুত্বপূর্ণ অবদান ছিল আরিফুল হকের। দশম ওভারের পঞ্চম বলে রাইলি রুশোর আউটের মাধ্যমে ৬৮ রানে ৪ উইকেট হারিয়ে যখন বড় বিপদের আভাস পাচ্ছিল খুলনার ‘স্বপ্নের টাইটানিক’; তখনই উইকেটে আগমন আরিফুলের। সঙ্গী হিসেবে পেলেন দলের অধিনায়ক মাহমুদউল্লাহকে। এই দুজনই মূলত হাতের ব্যাটকে বৈঠা বানিয়ে বিরুদ্ধ স্রোতের প্রতিকুলে দাঁড় বেয়ে গন্তব্যের দিকে এগিয়ে নিয়েছেন খুলনাকে।

১৫.৩ ওভারের মাথায় মাহমুদউল্লাহ ৪০ রান করে ফিরে গেলেও বাকীটা পথ পাড়ি দিয়েছেন আরিফুল। ইনিংসের একেবারে শেষ বলে যখন আউট হলেন, ততক্ষণে তার নামের পাশে লেখা হয়েছে ৪০ রান। ২৫ বলের ঝড়ো ইনিংসে বাউন্ডারি একটিই, মেরেছেন তানবির হায়দারকে। সেই ১৮তম ওভারেই এই লেগ স্পিনারকে আরও ৩টি ছক্কার সাহায্যে আরিফুল একাই তুলেছেন ২২ রান! এর আগে ১৫তম ওভারে নিজের প্রথম ছক্কাটিও মেরেছিলেন তানবিরকেই!

পরে প্লেয়ার অব দ্য ম্যাচ পেসার আবু জায়েদ চৌধুরীর গতির ঝড়ে খুলনা ১৮ রানে ম্যাচ জিতলেও আরিফুলের ইনিংসটির তাৎপর্য কিন্তু আলাদাভাবেই নজর কেড়েছে।

কে এই আরিফুল হক?

না, জাতীয় দলে কখনো ডাক পান নি। তবে একেবারে অখ্যাত কেউ-ও নন। বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে বেশ পরিচিত মুখ তিনি। সেই সঙ্গে নিয়মিত পারফরমারও। ডানহাতি মিডল অর্ডার ব্যাটসম্যান। দরকার পড়লে মিডিয়াম পেস বলও করতে পারেন।

বিপিএলের প্রথম ম্যাচে সিলেটের বিপক্ষে ব্যাট হাতে নামতে হয় নি। পরের খেলায় ঢাকার সঙ্গে আউট হয়ে যান ৫ রান করে। তারপরও তার প্রতি দলের আস্থা রাখার প্রতিদান দিলেন আরিফুল। গত বিপিএলেও খেলেছেন খুলনার হয়ে। ১৪ ম্যাচে ২৯.০০ গড়ে করেছিলেন দলের পক্ষ্যে দ্বিতীয় সর্বোচ্চ ২০৩ রান। কোনো ফিফটি না পেলেও ছোট ছোট কিছু সময়োপযোগী ইনিংস খেলে দলকে ভালো সমর্থন যুগিছেন।

আসছে ১৮ নভেম্বর আরিফুল হক পূর্ন করবেন ২৫ তম জন্মদিন। বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল ও অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলেছেন। বরিশাল বিভাগের হয়ে অভিষেকের পর বিভিন্ন দলের হয়ে প্রথম শ্রেণীর ক্রিকেট খেলছেন তাও প্রায় এক দশক হতে চললো। এবার ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট খেলেছেন প্রাইম ব্যাংকের হয়ে, যদিও ১১ ইনিংসে করেছিলেন মোটে ১৩৪ রান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*