Sunday , July 22 2018
Home / বাংলাদেশ / ৬ টি থানা নিয়ে গঠিত হচ্ছে রংপুর মেট্রোপলিটন পুলিশ

৬ টি থানা নিয়ে গঠিত হচ্ছে রংপুর মেট্রোপলিটন পুলিশ

শাহরিয়ার মিম:

 

উন্নয়নে ঢাকাসহ অন্যান্য বিভাগীয় শহরগুলোর মতোই গাজীপুর ও রংপুরে মেট্রোপলিটন পুলিশ গঠন করা হচ্ছে। সংসদের আসন্ন অধিবেশনে এ সংক্রান্ত বিল পাস হওয়ার কথা রয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ইতোমধ্যে মন্ত্রিপরিষদ বিভাগ এবং আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় এ বিষয়ে সম্মতি দিয়েছে। নতুন দু’টি মেট্রোপলিটন পুলিশের নাম হচ্ছে ‘গাজীপুর মেট্রোপলিটন পুলিশ’ ও ‘রংপুর মেট্রোপলিটন পুলিশ’।

বর্তমানে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল ও সিলেটে মেট্রোপলিটন পুলিশ ইউনিট রয়েছে। নতুন করে গাজীপুর ও রংপুর যোগ হলে দেশে মেট্রোপলিটন পুলিশ হবে আটটি।

রংপুর সিটি করপোরেশন, কোতোয়ালি, হাজীরহাট, পরশুরাম, তাজহাট, মাহীগঞ্জ ও হারাগাছ এলাকায় ছয়টি থানা নিয়ে গঠন করা হবে রংপুর মেট্রোপলিটন পুলিশ ইউনিট।

মেট্রোপলিটন এলাকায় কমিশনারের দায়িত্ব পালন করবেন উপ-মহাপরিদর্শক (ডিআইজি) পদমর্যাদার একজন করে কর্মকর্তা। প্রশাসন ও সিটির বিশেষ শাখার (এসবি) দায়িত্ব পালন করবেন দু’জন অতিরিক্ত ডিআইজি, এসপি পদমর্যাদার ২১ জন ডিসি (ডেপুটি পুলিশ কমিশনার), এডিসি পদমর্যাদার ৪৯ জন এবং এএসপি থাকবেন ১৯২ জন।

সকল মেট্রোপলিটন এলাকার মতোই রংপুরেও মেট্রোপলিটন এলাকার বাইরে জেলার আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের দায়িত্ব পালন করবে জেলা পুলিশ প্রশাসন। যেমন- ঢাকা মেট্রো এলাকার বাইরে ঢাকা জেলা পুলিশ, চট্টগ্রাম মেট্রোর বাইরে চট্টগ্রাম জেলা পুলিশ দায়িত্ব পালন করে আসছে।

মেট্রোপলিটন পুলিশ ও জেলা পুলিশের মাঝে সাংগঠনিক কাঠামোতে পার্থক্য রয়েছে। মেট্রো এলাকার কাজের ধরন ও প্রকৃতি ভিন্ন ধরনের। গণতান্ত্রিক শাসন ব্যবস্থার ধারাবাহিকতা, তথ্য যোগাযোগ প্রযুক্তি প্রচার এবং বিভিন্ন গণমাধ্যমের সরব উপস্থিতি ও বিস্তৃতির কারণে মেট্রোপলিটন এলাকার পুলিশ বিভাগকে অপেক্ষাকৃত বেশি জবাবদিহিতার সম্মুখীন হতে হয়।

এছাড়া জনসংখ্যা, জনসংখ্যার বিন্যাস ও মনস্তত্ত্ব, এলাকার আয়তন, ভাসমান জনসংখ্যা, পর্যটকদের সংখ্যা, ভিভিআইপি ও ভিআইপি প্রটেকশন ও প্রটোকল, সামাজিক ও রাজনৈতিক কাঠামো, অপরাধ প্রবণতা লিপিবদ্ধ করতে হয়।

মামলার সংখ্যা, শিক্ষা প্রতিষ্ঠানসহ গুরুত্বপূর্ণ ব্যক্তি ও স্থাপনার নিরাপত্তা, বিভিন্ন পেশাজীবী, সামাজিক ও রাজনৈতিক সংগঠনের কর্মতত্পরতা ইত্যাদি বিষয় বিবেচনায়ও মেট্রো এলাকায় পুলিশের ঘনত্ব জেলার তুলনায় অনেক policবেশি থাকে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*