Monday , June 18 2018
Home / আন্তর্জাতিক / ৯ কোটি টাকা বখশিস !

৯ কোটি টাকা বখশিস !

received_308423462835398

ডেস্ক

হোটেল-রেস্তোরাঁয় খাওয়া-দাওয়া শেষে বয়-বেয়াড়াদের বখশিস দেয়ার রেওয়াজ আছে। কিন্তু সেই বখশিসের পরিমাণ যদি হয় ৯ কোটি টাকা!

বিষয়টি অবাক করার মতোই বটে! তবে ভুল করে এমন অংকের বখশিসই দিয়েছিলেন স্কটিশ এক যুবক। দিন কয়েক আগে স্কটল্যান্ডের ইনভের্যুরিতে অবস্থিত এক ভারতীয় রেস্তোরাঁয় ডিনার সারতে গিয়েছিলেন স্কটিশ ওই যুবক। খাওয়ার পর বিল হয় ৮০০ ইউরো, মানে ৯ হাজার টাকার কাছাকাছি।

ক্যাশ কাউন্টারে বসে থাকা রেস্তোরাঁ-মালিক আবদুল ওয়াহিদকে ওই যুবক বলেন, তিনি নগদ টাকার বদলে ক্রেডিট কার্ডে দাম মেটাতে চান। এবং বলেন, ওয়েটারকে দেয়ার বখশিসটাও যেন ওই সঙ্গে ধরে নেয়া হয়।

যথারীতি কার্ড সোয়াইপ মেশিনে সোয়াইপ করা হয় তাঁর কার্ড। কিন্তু দেখা যায়, কোনো কারণে টাকার লেনদেন সম্পন্ন হচ্ছে না। ফোন করা হয় ব্যাংকে। ব্যাংক থেকে জানানো হয়, একটা বিশেষ কনফারমেশন-কোড লাগবে ট্রানজ্যাকশন সম্পূর্ণ করতে।

ব্যাংক থেকে দেয়াও হয় সেই গোপন কোড। ওয়াহিদ পুনর্বার কার্ড সোয়াইপিং মেশিন এগিয়ে দেন যুবকের দিকে। কার্ড সোয়াইপ করার পরে যন্ত্রের বোতাম টিপে তিনি নিজেই টাকার অঙ্ক বসান। সেই মতো লেনদেন সম্পূর্ণ হয়ে যায়।

সেই যুবক রেস্তোরাঁ থেকে বেরিয়ে যাওয়ার পরে আবদুল খেয়াল করেন, বিল মেটাতে গিয়ে যুবক দিয়েছেন মোট ১,০০৬,০৮২.০৪ ইউরো। অর্থাৎ ৯ কোটি টাকার মতো। মূল বিল হয়েছিল ৯ হাজার টাকা। যুবক চেয়েছিলেন, বিলের সঙ্গে টিপের টাকাটাও মিটিয়ে দিতে। তা হলে দাঁড়াল, প্রায় ৯ কোটি টাকা যুবক দিয়েছেন টিপস হিসেবে।

আবদুলের বুঝতে বাকি থাকে না যে, ব্যাংক থেকে দেওয়া কনফারমেশন-কোডটিকে ভুলবশত ওই যুবক টাকার অঙ্কের জায়গায় বসিয়ে দিয়েছেন।

রেস্তোরাঁ থেকে সঙ্গে সঙ্গে ফোন যায় ওই যুবকের কাছে। তিনি নিজের ভুল বুঝতে পারেন। সঙ্গে সঙ্গে ফোনে তিনি যোগাযোগ করেন ব্যাংকের সঙ্গে। ব্যাংকও বুঝতে পারে, যা ঘটেছে তা একেবারেই অনিচ্ছাকৃত। যুবকের অ্যাকাউন্টে তাঁর দেওয়া টাকা ফিরিয়ে দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*