Thursday , October 18 2018
Home / জীবনযাপন / জেনে নিন কিভাবে হাঁটু কুনুইয়ের দাগ দূর করবেন

জেনে নিন কিভাবে হাঁটু কুনুইয়ের দাগ দূর করবেন

Screenshot_49

লাইফস্টাইল ডেস্ক: আমাদের অনেকেরই হাঁটুতে আর কনুইয়ে কালো দাগ বয়ে থাকে। হাঁটু ও কনুইয়ের ত্বকের অংশ মোটা হয়ে গেলে ও শুষ্ক হয়ে গেলে কালচে ধরণের দাগ পরে যায়। তাছাড়া সৌন্দর্য প্রিয়দের কাছে এটি একটি মুখ্য বিষয়। বেশির ভাগ সময় কনুইয়ে ভর দিয়ে কাজ করলে বা ফ্লোরে হাঁটু দিয়ে বসার অভ্যাস থাকলেও অনেক সময় হাঁটুতে দাগ হয়ে যায়। একটু সচেতন হলে এই দাগ গুলো থেকে মুক্তি পাওয়া যাবে সহজেই। জেনে নিন কি করে এই দাগ দূর করার যায়।

পদ্ধতি-১:

আধা কাপ চিনি, ১টা লেবুর রস, ১ টেবিল চামচ অলিভ অয়েল দিয়ে স্ক্রাব তৈরি করে ফেলুন। কালো জায়গাতে আস্তে আস্তে ঘষুন এতে ওই অংশের মৃত চামড়াগুলো উঠে আসবে। পানি দিয়ে ধুয়ে ফেলুন। শুকিয়ে গেলে ময়েশ্চারাইজার ক্রিম বা পেট্রোলিয়াম জেলি দিয়ে ম্যাসাজ করবেন। ভালো ফল পেতে এটি সপ্তাহে ১ থেকে দুইবার করুন।

পদ্ধতি-২:

টক দই ও ভিনেগারে ল্যাকটিক ও এসিটিক এসিড থাকে যা ত্বকের রং হালকা করে। ১ চা চামচ টক দইয়ে ১ চা চামচ সাদা ভিনেগার মেশাতে হবে যতক্ষণ না পর্যন্ত পেস্ট তৈরি হয়। হাঁটু ও কনুইয়ের কালো অংশে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

পদ্ধতি-৩:

বেকিং সোডা ত্বকের মরা কোষ দূর করে সেহেতু ১ চা চামচ বেকিং সোডার সাথে পানি মিশিয়ে হাঁটুর ও কনুইয়ের কালো হয়ে যাওয়া অংশে আলতোভাবে ঘষুন। ত্বকের মরা কোষ জমে থাকার কারণে কনুই ও হাঁটু বেশী কালো দেখায়।

পদ্ধতি-৪:

সাদা ক্রিমের সাথে হলুদের মিশ্রণ কনুই ও হাঁটুর কালো দাগ দূর করতে খুবই সহায়ক। হলুদ প্রাকৃতিক ব্লিচিং এর কাজ করে যা ত্বকের মেলানিন দূর করতে সাহায্য করে। সাদা ক্রিমের মধ্যে আধা চা চামচ হলুদ, আধা কাপ ময়দা ভালোমতো মিশিয়ে ঘন মিশ্রণকি হাতের কনুই ও হাঁটুতে লাগান। সার্কুলার মুভমেন্টে ঘষতে থাকুন। কুসুম গরম পানি দিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*